বিয়ের দিন আট স্তরের কেক কাটেন তাঁরা

বিয়ের দিন ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন আট স্তরের ধবধবে সাদা বিশাল এক কেক কাটেন। সেই কেক দিয়ে স্বজন ও শুভানুধ্যায়ীদের আপ্যায়িত করা হয়।
গত শুক্রবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর বাকিংহাম প্যালেসে যান উইলিয়াম ও কেট। সেখানে ঝুলবারান্দায় দাঁড়িয়ে বাইরে সমবেত ভক্ত-অনুরাগীদের শুভেচ্ছা গ্রহণ করেন দুজন। তারপর একটুখানি বিশ্রাম নেওয়ার সুযোগ মেলে তাঁদের, তবে সেখানেও ছিল পরিকল্পিত আনুষ্ঠানিকতা। উইলিয়াম ও কেট তখন যান প্রাসাদের পিকচার গ্যালারিতে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে। সেখানে উইলিয়ামের দাদি রানি দ্বিতীয় এলিজাবেথের আমন্ত্রণে ৬৫০ জন অতিথি উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে আট স্তরের কেক কাটেন উইলিয়াম ও কেট।
প্রাসাদের কর্মকর্তারা জানান, অনুষ্ঠানটিতে প্রধান রাজকীয় বাবুর্চি মার্ক ফ্ল্যানাগানের নেতৃত্বে ২১ জন বাবুর্চির একটি দল অতিথিদের জন্য রকমারি সুস্বাদু খাবারের বিশাল আয়োজন করে। তবে এর মধ্যে মধ্যমণি ছিল বিখ্যাত কেক নির্মাতা ফিওনা কেয়ার্নসের (৫৬) তৈরি আট স্তরের কেকটি। গত ফেব্রুয়ারিতে কেয়ার্নসকে এই কেক তৈরির ফরমাশ দেওয়া হয়। এটি তৈরি করতে তাঁর পাঁচ সপ্তাহ সময় লেগেছে।
সাদা ক্রিম দিয়ে মোড়ানো এই কেকে ৯০০টি ফুল ছিল, যা ‘ডেলিকেট সুগার-পেস্ট ফ্লাওয়ার’ বলে পরিচিত। রাজপরিবারের নবদম্পতির কল্যাণে শুভকামনার সুপ্ত প্রতীক হিসেবে এসব ফুল ব্যবহার করা হয়। নতুন ডিউক ও ডাচেস অব কেমব্রিজ উভয়ই কেয়ার্নসের ফ্রুটকেকের দারুণ ভক্ত।
১৭টি পৃথক ফ্রুটকেক দিয়ে কেকটি তৈরি করা হয়। এর মধ্যে ভিত গড়তেই লেগেছে ১২টি কেক। বাকিংহাম প্যালেসে সাংবাদিকদের কেয়ার্নস বলেন, ‘পিকচার গ্যালারি উঁচু ছাদের বিশাল ঘর। সাজসজ্জায় এটি বেশ জমকালোও বটে। কাজেই সেখানে সৌন্দর্য ফোটাতে কেকটি রংচং করতে চাইনি। আমার এ সিদ্ধান্ত কাজে লেগেছে।’

No comments

Powered by Blogger.