‘শান্তি প্রতিষ্ঠায়’ পদত্যাগ করতে প্রস্তুত হানিয়া

ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠায় হামাস আন্দোলনের নেতা প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া পদত্যাগ করতে প্রস্তুত। তিনি বলেছেন, শান্তির জন্য তিনি পদত্যাগ করতে রাজি।
একই কথা জানালেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও। তিনি বলেছেন, ‘হামাস ও ফাতাহর মধ্যে সমঝোতা চুক্তির অংশ হিসেবে আমি আমার পদত্যাগপত্র জমা দিতে প্রস্তুত।’ তিনি বলেন, ‘সমঝোতা চুক্তিটি খুবই গুরুত্বপূর্ণ। বিভেদ নিরসনে আমাদের সর্বোচ্চ চেষ্টা করা উচিত। ফিলিস্তিনিদের মধ্যে মতৈক্য সৃষ্টিতে তাদের উৎসাহিত করতে হবে।’
অন্তর্বর্তী সরকার গঠন ও নির্বাচন অনুষ্ঠানে হামাস ও ফাতাহ গত বুধবার কায়রোতে সমঝোতা চুক্তিতে পৌঁছাতে রাজি হয়েছে। প্রস্তাবিত এই চুক্তি অনুযায়ী, মিসরের মধ্যস্থতায় উভয় পক্ষের অংশগ্রহণে অন্তর্বর্তী সরকার গঠন করা হবে এবং এই সরকারই এক বছরের মধ্যে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন সম্পন্ন করবে।
সমঝোতা চুক্তির ব্যাপারে মতৈক্যের পর ফিলিস্তিনি প্রধানমন্ত্রী সালাম ফায়াদ আশা প্রকাশ করেছেন, এই চুক্তির মাধ্যমে জাতিকে একত্রীকরণ করার পথে এগিয়ে যাওয়া যাবে। তিনি বলেন, ফিলিস্তিনিদের ভাগ্য তাদের নিজেদেরই প্রতিষ্ঠা করতে হবে। ১৯৬৭ সাল থেকে দখল হওয়া সব অঞ্চল নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম।
বিগত চার বছরেরও বেশি সময় ধরে হামাস ও ফাতাহর মধ্যে চরম বিরোধ চলে আসছে। হামাস ২০০৭ সাল থেকে দেশটির একাংশ গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে। অপর অংশ পশ্চিম তীর নিয়ন্ত্রণ করছে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ।

No comments

Powered by Blogger.