গাদ্দাফি লকারবির মতো হামলার নির্দেশ দিতে পারেন

ব্রিটিশ বিচারমন্ত্রী কেন ক্লার্ক সতর্ক করে দিয়ে বলেছেন, লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতা ছাড়লে পশ্চিমা জোটের বিমান ও ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেবেন। আর এই প্রতিশোধ নিতে তিনি লকারবি হামলার মতো হামলার নির্দেশ দিতে পারেন।
ব্রিটিশ প্রভাবশালী দৈনিকগার্ডিয়ান-এ গত শুক্রবার প্রকাশিত সাক্ষাৎকারে বিচারমন্ত্রী ক্লার্ক এই সতর্কতা উচ্চারণ করেন। তিনি বলেন, লিবিয়া অভিযানের নির্দেশনা নিয়ে ব্রিটিশ সরকার এখনো অনিশ্চয়তায় রয়েছে। বিচারমন্ত্রী ক্লার্ক বলেন, ‘ব্রিটিশ জনগণ অভিশপ্ত গাদ্দাফিকে মনে রেখেছে। তিনি প্রতিশোধ নেওয়ার পথ খুঁজছেন। কিন্তু আমাদের স্বার্থে আমরা তাঁকে প্রতিহত করব।’ তিনি স্বীকার করেন, লিবিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার কথা বলা হয়নি। এতে দেশটির সাধারণ জনগণকে রক্ষায় যুদ্ধবিরতি ও নো ফ্লাই জোন কার্যকর করতে ‘প্রয়োজনীয় সব পদক্ষেপ’ নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।
প্রসঙ্গত, ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর স্কটল্যান্ডের লকারবি শহরের আকাশে একটি যাত্রীবাহী বিমানে হামলায় ২৭০ জন নিহত হন। নিহত যাত্রীদের অধিকাংশই ছিলেন মার্কিন নাগরিক।

No comments

Powered by Blogger.