যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন ওবামা

লিবিয়ায় হামলা নিয়ে দেশে তোপের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। লিবিয়া বিষয়ে অস্বচ্ছতা দূর করতে জাতির উদ্দেশে তিনি বক্তব্য দেবেন। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় ওবামার বক্তব্যটি বেতার ও টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।
ওবামা প্রভাবশালী মার্কিন আইনপ্রণেতাদের চাপের মুখে পড়েছেন। রিপাবলিকানসহ নিজ দলের আইনপ্রণেতারাও লিবিয়া প্রশ্নে স্বচ্ছ অবস্থান নিতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছন। লিবিয়ায় যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট লক্ষ্য কী এবং জড়িয়ে পড়া যুদ্ধ থেকে সরে আসার কৌশল সম্পর্কেও তাঁরা জানতে আগ্রহী। গত শুক্রবার ওবামা ও উচ্চপদস্থ নিরাপত্তা কর্মকর্তারা আইনপ্রণেতাদের সঙ্গে দীর্ঘ সময় কথা বলেন। ওবামা লিবিয়া পরিস্থিতি নিয়ে ক্ষুব্ধ আইনপ্রণেতাদের সরাসরি প্রশ্নের উত্তর দেন।
আইনপ্রণেতাদের প্রশ্নের জবাবে জানানো হয়, লিবিয়ায় সামরিক অভিযানে নেতৃত্বের ভূমিকায় যুক্তরাষ্ট্র থাকবে না। ওবামা অবশ্য এও বলেছেন, মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করাই যুক্তরাষ্ট্রের লক্ষ্য। তিনি বলেন, নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র অনুসরণ করবে। লিবিয়ার বেসামরিক জনগণের নিরাপত্তার কথাই মূলত নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবে বলা হয়েছে।
কংগ্রেসের স্পিকার জন বয়েনার বলেছেন, লিবিয়ায় যুক্তরাষ্ট্রের লক্ষ্য কী, প্রেসিডেন্টকে তা স্পষ্ট করতে হবে।

No comments

Powered by Blogger.