নিষিদ্ধ পাকিস্তানের তিন ক্রিকেটার

লোভের ফাঁদে পা দেওয়ার ফল পেলেন সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির। এই তিন পাকিস্তানি ক্রিকেটারকে যথাক্রমে দশ, সাত ও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। গত ইংল্যান্ড সফরে বাজিকরের টাকা খেয়ে ইচ্ছাকৃত নো বল করেছিলেন দুই পেসার আসিফ ও আমির। ওই টেস্টে তাঁদের অধিনায়ক বাটের প্ররোচনায় এই অনৈতিক কাজ করেছিলেন দুই পেসার।
গত মাসে প্রথম দফায় শুনানি হলেও তখন রায় ঘোষণা করা হয়নি। সেই রায় এল কাল। কাতারের রাজধানী দোহায় আইসিসি ট্রাইব্যুনালের সঙ্গে তিন অভিযুক্ত ক্রিকেটারের আইনজীবীদের দীর্ঘ যুক্তি-পাল্টা যুক্তি শেষে রায় ঘোষণা করা হয়।
বাটই সবচেয়ে বেশি শাস্তি পেলেন। অবশ্য তাঁর ১০ বছরের শাস্তির মধ্যে পাঁচ বছর স্থগিত নিষেধাজ্ঞা। প্রথম পাঁচ বছর সাজা ভোগ করতে হবে তাঁকে। এ সময় এ ধরনের অন্যায় না করলে শেষ পাঁচ বছরের সাজা থেকে মুক্তি পেতে পারেন। আসিফের সাত বছরের মধ্যে স্থগিত নিষেধাজ্ঞা দুই বছর। আমির স্থগিত নিষেধাজ্ঞার সুবিধা পাননি। সেদিক দিয়ে দেখলে তিনজনই আসলে কমপক্ষে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হলেন। বয়সের কারণে বাট-আসিফের ক্যারিয়ার এখানেই শেষ হয়ে গেল বলে ধারণা করা হচ্ছে। যদিও ১৮ বছর বয়সী আমির ভুল শুধরে ফিরে আসতে পারবেন।
অবশ্য এই রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হতে পারবেন নিষিদ্ধত্রয়ী। কাল আমিরের আইনজীবী জানিয়েছেন, তাঁরা আবেদন করার কথাই ভাবছেন।

No comments

Powered by Blogger.