কংগ্রেসম্যান গিফোর্ডসের স্বামী কেলি মহাকাশ অভিযানে যাচ্ছেন

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে বন্দুকধারীদের গুলিতে আহত মার্কিন কংগ্রেসম্যান গাব্রিয়েল গিফোর্ডসের স্বামী মার্ক কেলি মহাকাশ অভিযানে যাচ্ছেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানায়।
নাসা জানায়, মহাকাশযান এনডেভর এপ্রিলে অভিযানে যাচ্ছে। এ অভিযানে অংশ নিতে কাল সোমবার থেকে আবারও প্রশিক্ষণ শুরু করবেন নভোচারী মার্ক কেলি। অভিযানে কেলি এনডেভরের অধিনায়কের দায়িত্ব পালন করবেন।
মার্ক কেলি জানান, তিনি মহাকাশ অভিযানে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, তাঁর স্ত্রীর অবস্থার দ্রুত উন্নতি হচ্ছে। গিফোর্ডসের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত না জানালেও সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কেলি বলেন, ‘সে চিকিৎসকদের প্রত্যাশার চেয়েও দ্রুত সেরে উঠছে।’ তিনি জানান, অভিযানে অংশ নিতে তিনিসহ একটি দল ১৮ মাসেরও বেশি সময় ধরে প্রস্তুতি নিচ্ছিল। মাঝখানে কিছুদিন প্রস্তুতি নিতে না পারলেও নাসা কর্তৃপক্ষ তাঁর ওপর আস্থা রাখায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি। আগামী এপ্রিলের অভিযান হবে তাঁর চতুর্থ মহাকাশ অভিযান।
গত মাসে অ্যারিজোনার টুসনে একটি সভায় বন্দুকধারীরা গুলি চালালে কেলির স্ত্রী কংগ্রেসম্যান গিফোর্ডস আহত হন। তিনি হিউস্টনের একটি হাসপাতালে চিকিৎসাধীন।

No comments

Powered by Blogger.