সেই আকরামের আফ্রিদি-স্তুতি

সময় বদলায়। বদলায় মানুষের ধারণাও। শহীদ আফ্রিদির অধিনায়কত্ব যে কজনের কাছে ছিল প্রশ্নবিদ্ধ, তাঁদেরই একজন ওয়াসিম আকরাম। যদিও বিশ্বকাপের দোরগোড়ায় দাঁড়িয়ে অধিনায়কত্ব পরিবর্তনের পক্ষে তিনি কথা বলেননি। অনেক কালক্ষেপণ করে শেষ পর্যন্ত আফ্রিদিকেই বিশ্বকাপের অধিনায়ক করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর পিসিবির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে অধিনায়ক আফ্রিদির পিঠেই আস্থার হাত রাখলেন ওয়াসিম আকরাম।
সমালোচনার পাতা উল্টো চাপা দিয়ে আকরাম বললেন, বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার জন্য আফ্রিদিই সঠিক ব্যক্তি। ‘অধিনায়ক হিসেবে আফ্রিদিকে বেছে নিয়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছে পাকিস্তান বোর্ড। আমি খুশি, দায়িত্বটির জন্য শেষ পর্যন্ত তারা যোগ্য লোককেই বেছে নিয়েছে’—বলেছেন একসময়ের সমালোচক আকরাম।
যুক্তিহীন কথা বলার মানুষ আকরাম নন। অধিনায়ক হিসেবে এবার আফ্রিদিকেই যোগ্যতম ভাবার পেছনে পাকিস্তান কিংবদন্তির যুক্তি, ‘আফ্রিদি বেশ কিছুদিন দলের নেতৃত্বে। অধিনায়কত্বের সূক্ষ্ম বিষয়গুলো তাই তার জানা। ক্রিকেটে, নিখুঁত অধিনায়কত্বের জন্য আপনার অন্তত এক থেকে দুই বছর সময় প্রয়োজন। আর এ কারণেই আমি মনে করি, সম্ভাব্য নামগুলোর মধ্যে আফ্রিদিই সেরা পছন্দ।’
পাঁচটি বিশ্বকাপ খেলা এবং বিশ্বকাপে দলকে নেতৃত্বে দেওয়ার অভিজ্ঞতা থেকে বলছেন, দল এখন নতুন আত্মবিশ্বাস নিয়েই টুর্নামেন্টের সামনের দিকে এগোনোর পথ খুঁজে পাবে। আফ্রিদির স্তুতি করতে গিয়ে আকরাম প্রশংসায় ভাসিয়েছেন একসময়ের সতীর্থ আবদুল রাজ্জাক এবং নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম ম্যাচে সেঞ্চুরি করা তরুণ আহমেদ শেহজাদকেও। রাজ্জাককে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার দাবি করে আকরাম বলছেন, ‘সে ম্যাচ উইনার। রাজ্জাকের লক্ষ্য হওয়া উচিত টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়া।’ রাজ্জাক কি শুনতে পেয়েছেন? উমর গুলকে দলের প্রধান বোলার দাবি করলেও আকরাম আস্থা রাখছেন ফিট শোয়েব আখতারের ওপরও।

No comments

Powered by Blogger.