জঙ্গি ও সন্ত্রাসীদের অর্থের মূল উৎস সৌদি আরব by উইকিলিকস

ইকিলিকসের ফাঁস করা মার্কিন গোপন কূটনৈতিক তারবার্তা অনুযায়ী, জঙ্গি তৎপরতা ও সন্ত্রাসবাদের পেছনে যে অর্থ ব্যবহার করা হয়, তার মূল উৎস সৌদি আরব। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের পাঠানো এক বার্তায় বলা হয়েছে, আফগানিস্তানে তালেবান এবং পাকিস্তানে লস্কর-ই-তাইয়েবার মতো ইসলামি জঙ্গিগোষ্ঠীগুলোর তহবিলে মোটা অঙ্কের অর্থ যায় সৌদি আরব থেকে। সৌদি দাতারা বিশ্বজুড়ে সুন্নি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর অর্থায়নের সবচেয়ে বড় উৎস।
পারস্য উপসাগরীয় দেশগুলো আল-কায়েদা, তালেবান ও লস্কর-ই-তাইয়েবার মতো জঙ্গি সংগঠনগুলোতে অর্থায়ন বন্ধে ব্যর্থ।
সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের ফাঁস করা গোপন বার্তাগুলো বিশ্লেষণ করে দেখা যায়, জঙ্গি অর্থায়নকারী দেশ হিসেবে সৌদি আরবের পাশাপাশি কাতার, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নামও এসেছে। এতে পাকিস্তান ও আফগানিস্তানে সাম্প্রদায়িক দাঙ্গা সম্পর্কে বলা হয়েছে, অনেক ক্ষেত্রেই ওই সব দেশের (সৌদি আরব, কাতার, কুয়েত, ইউএই) কট্টরপন্থী ধনী ব্যক্তিরা এ ধরনের দাঙ্গা পরিচালনায় অর্থায়ন করে থাকেন। এসব বার্তায় দেখা যায়, পাকিস্তান বা আফগানিস্তানের মতো মিত্র রাষ্ট্রের কর্মকর্তাদের সম্পর্কে মার্কিন কূটনীতিকেরা উঁচু গলায় অপ্রিয় সত্য কথা বললেও সৌদি আরবের সমালোচনা করেছেন গোপনে।
মার্কিন গোপন এসব বার্তায়, জঙ্গি অর্থায়নে সৌদি আরবের বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, জঙ্গিগোষ্ঠীর সদস্যরা সৌদি আরবে হজযাত্রীর বেশে কিংবা একটি নামকাওয়াস্তে কোম্পানি গঠন করে সৌদি সরকারের বরাদ্দ করা দানের অর্থ গ্রহণ করে। ফাঁস হওয়া একটি বার্তায় বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে, কীভাবে পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তাইয়েবা ২০০৫ সালে তাদের কার্যক্রম পরিচালনার জন্য সৌদি আরবভিত্তিক কোম্পানির কাছ থেকে তহবিল পেয়েছে। লস্করের বিরুদ্ধে ২০০৮ সালে ভারতের মুম্বাই হামলা চালানোর অভিযোগ রয়েছে। লস্করের সহযোগী প্রতিষ্ঠান জামায়াত-উদ-দাওয়ার কর্মকর্তারা সৌদি আরবে গিয়ে মাদ্রাসা তৈরির কথা বলে তহবিল সংগ্রহ করেন। পরে ওই তহবিলের একটি অংশ জঙ্গি তৎপরতায় ব্যবহার করা হয়।
ওই বার্তায় জানানো হয়, জঙ্গিগোষ্ঠীর সদস্যরা সাধারণত হজের সময় সৌদি আরবে গিয়ে ধনী ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে হাত পাতে। কারণ সৌদি আরবে হজের সময় মুসল্লিরা বড় অঙ্কের নগদ অর্থ নিজেদের সঙ্গে বহন করার অনুমতি পান। এটাকে নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের ছিদ্র বলে মার্কিন বার্তায় উল্লেখ করা হয়েছে। মার্কিন কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, লস্করের কার্যক্রম পরিচালনায় বছরে সাড়ে ৫২ লাখ ডলার ব্যয় হয়। এ ক্ষেত্রে হাজিদের দানের ছোট একটি অংশও কম নয়।
একটি বার্তায় হিলারি ক্লিনটন অভিযোগ করেন, এ ধরনের দানের উৎস বন্ধে পদক্ষেপ না নিতে সৌদি কর্মকর্তারা যেন অনড়। তার প্রমাণ, যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত তিনটি দাতব্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে রাজি হয়নি সৌদি সরকার।
ফাঁস হওয়া একটি প্রতিবেদন থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের জন্য উপসাগরীয় অঞ্চলে আরেকটি মাথাব্যথার কারণ সংযুক্ত আরব আমিরাত। আফগান-তালেবান এবং তাদের মিত্র হাক্কানি গোষ্ঠী ইউএইভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলো থেকে অর্থের জোগান পেয়ে থাকে। তালেবানরা ইউএইতে বসবাসরত পশতুন সম্প্রদায়ের কাছ থেকে অর্থ পায়। সেখানে ১০ থেকে ১৫ লাখ পাকিস্তানির বসবাস। এ ছাড়া পশতুন ব্যবসায়ী বা তাঁদের আত্মীয়স্বজনকে অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমেও তহবিল সংগ্রহ করে জঙ্গিরা।
গত জানুয়ারিতে মার্কিন গোয়েন্দা সূত্র জানায়, দুজন তালেবান তহবিল সংগ্রহের জন্য নিয়মিত ইউএইতে ভ্রমণ করেন। সেখানে তালেবান জঙ্গিরা নানা ধরনের কোম্পানি খুলে এর মাধ্যমে (আফগানিস্তান ও পাকিস্তানে) অর্থ পাচার করে। একটি প্রতিবেদনে কাবুলভিত্তিক হাক্কানি গোষ্ঠীর সহযোগী হাজি খলিল জাদরানকে চিহ্নিত করা হয়। কিন্তু এ ব্যাপারে হিলারি তাঁর বার্তায় লেখেন, খলিল জাদরানের বিষয়টি নিশ্চিত করা কঠিন। কারণ ইউএইর আর্থিক খাতে নিয়ন্ত্রণ শিথিল এবং সীমান্তেও কড়াকড়ি নেই। তাই মার্কিন তদন্ত কর্মকর্তারা তালেবান ও লস্করের সহযোগীদের সম্পর্কে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করতে পারেননি।
ফাঁস হওয়া বার্তায় কুয়েত সম্পর্কেও একই ধরনের তথ্য রয়েছে। ওই দেশটিকেও সন্ত্রাসবাদের অর্থের অন্যতম উৎস এবং আল-কায়েদা ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীর গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হিসেবে উল্লেখ করা হয়েছে। কুয়েত সরকার নিজ ভূমিতে সন্ত্রাসী হামলা রোধে যতটা তৎপর, সন্ত্রাসবাদের অর্থের উৎস বন্ধের ব্যাপারে ততটা তৎপর নয় বলে একটি বার্তায় উল্লেখ করা হয়। কুয়েতের সরকার রিভাইভাল অব ইসলামিক হেরিটেজ সোসাইটি নামের দাতব্য প্রতিষ্ঠান বন্ধে রাজি হয়নি। যুক্তরাষ্ট্রের তালিকায় এটি একটি সন্ত্রাসী সংগঠন। কারণ মার্কিন কর্তৃপক্ষের কাছে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২০০৮ সালে আল-কায়েদা ও এর সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোকে অর্থ সরবরাহের তথ্য রয়েছে।
তবে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের অর্থের উৎস হিসেবে মার্কিন প্রশাসনের কাছে চিহ্নিত আরেকটি দেশ কাতারে জঙ্গিদের জন্য অর্থ সংগ্রহের বিষয়ে তেমন কোনো তথ্য জানা যায়নি। এর কারণ হিসেবে বলা হয়েছে, ওই অঞ্চলের দেশগুলোর মধ্যে কাতারের সঙ্গেই যুক্তরাষ্ট্রের এ ধরনের তথ্যের আদান-প্রদান সবচেয়ে কম।
উইকিলিকসকে সুইজারল্যান্ডের সমর্থন
উইকিলিকসের ওয়েবসাইটের নতুন ঠিকানা (www.wikileaks.ch) বন্ধ হবে না বলে গতকাল রোববার নিশ্চিত করেছে ডোমেইন নিবন্ধনকারী প্রতিষ্ঠান সুইচ। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের পক্ষ থেকে ওয়েবসাইটটি বন্ধ করে দেওয়ার দাবি জানানো হলেও তারা সেটি করেনি। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান এভরিডিএনএস ডটনেট (everyDNS.net) উইকিলিকসের ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার ছয় ঘণ্টার মধ্যে ওই ঠিকানায় উইকিলিকস চালু হয়। সুইচের কাছে উইকিলিকসের পক্ষে ডোমেইন নিবন্ধনকারী প্রতিষ্ঠান সুইস পাইরেট পার্টির প্রেসিডেন্ট ডেনিস সিমোনেট বলেন, উইকিলিকস ডট সিএইচ বন্ধ করে দেওয়ার কোনো কারণ নেই।
গুগল হ্যাকিংয়ে চীনের শীর্ষ নেতৃত্ব জড়িত
গত জানুয়ারিতে সার্চ ইঞ্জিন গুগলের ওয়েবসাইটে যে আক্রমণ চালানো হয়, তার পেছনে চীনের শীর্ষপর্যায়ের নেতারা জড়িত ছিলেন। মার্কিন গোপন কূটনৈতিক নথি থেকে এ তথ্য জানা গেছে। বেইজিংয়ে মার্কিন দূতাবাস থেকে ওয়াশিংটনে পাঠানো গোপন বার্তায় বলা হয়, চীন সরকারের একটি সূত্র মার্কিন কূটনীতিককে জানিয়েছেন, গত বছরের শেষভাগে গুগল ইনকরপোরেশনের ওয়েবসাইটে চালানো আক্রমণ সমন্বয় করেছিল চীন সরকার। তবে এই বার্তার বিস্তারিত তথ্যের সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। চীনের শীর্ষস্থানীয় নেতা লি চ্যাংচুন ও নিরাপত্তাবিষয়ক শীর্ষ কর্মকর্তা ঝো ইয়োংকাং গুগলের ওয়েবসাইটে হ্যাকিং করার বিষয়টি দেখভাল করেন।
গার্ডিয়ান, দ্য নিউইয়র্ক টাইমস ও বিবিসি অনলাইন।
========================
রাজনৈতিক আলোচনা- এমন বন্ধু থাকলে...  শিল্প-অর্থনীতি শেয়ারবাজারের সুন্দরী প্রতিযোগিতা-তত্ত্ব  সাক্ষাৎকার- খাদ্যনিরাপত্তার জন্য বিকল্প উপায় খুঁজতা হবে  খবর, প্রথম আলোর-  দলীয় স্বার্থ বড় করে দেখবেন না  মার্কিন কূটনীতিকদের গোপন তারবার্তাঃ পাকিস্তানে জঙ্গি নির্মূলে ১০-১৫ বছর লাগবে  অধ্যাপক ইউনূসের অর্থ স্থানান্তর : গ্রামীণ ব্যাংকের ব্যাখ্যা  শিল্প-অর্থনীতি 'সময় এসেছে মাথা তুলে দাঁড়াবার'  প্রকৃতি- 'কিয়োটো প্রটোকল ভেস্তে যাচ্ছে, কানকুনে কী হবে?  আলোচনা- 'মেয়েদের লাঞ্ছনা বন্ধ করতে কঠোর হতে হবে'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আগ্নেয়গিরির ওপরে পিকনিক'  আলোচনা- 'হিমালয়ের কোলে এক টুকরো দক্ষিণ এশিয়া'  স্মরণ- 'মানুষের জন্য যিনি জেগে থাকতেন'  রাজনৈতিক আলোচনা- 'আবার আসিব ফিরে!'  আলোচনা- 'রাজকীয় সম্মেলন'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'অসারের তর্জন-গর্জন'  আলোচনা- 'একজন নোবেল বিজয়ী, বাংলাদেশের ভাবমূর্তি ও ক্ষুদ্রঋণের ফাঁদ'  স্মৃতি ও গল্প- সেই আমি এই আমি  গল্প- 'ঘুঁটি'  আন্তর্জাতিক- অং সান সু চির মুক্তি : মিয়ানমারে কি কি গণতন্ত্র আসছে?  শিল্পি- শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের সৃষ্টিসমগ্র  সাহিত্যালোচনা- তান তুয়ান এঙের উপন্যাস দ্য গিফট গিফট অব রেইন  খবর- বন্ধ তাবানীতে লোক নিয়োগ  ইতিহাস- আমাদের ভাববিশ্ব ও বৌদ্ধবিহার  স্মৃতি ও ইতিহাস- ঢাকায় আমার প্রথম তিন দিনের স্মৃতিরোমন্থন  আলোচনা- একমাত্র প্রবাল দ্বীপটি কি হারিয়ে যাবে  আলোচনা- বাংলাদেশের সমাজ : মধ্যবিত্ত সমাচার  গল্প- দূর গাঁয়ের গল্প  সাহিত্যালোচনা- কবিতার হয়ে ওঠা  সাহিত্যালোচনা- কবিতার হয়ে ওঠাই কবির তপস্যা  পাঁচ গাড়িসহ দুই ছেলের মালপত্র বুঝে নেওয়া হলো আজ বাকিগুলো  গল্প- 'কোনো এক গাঁয়ের বিয়ে'  গল্প- মৌরস ভৌরস  শিল্পি- ড্রয়িং, স্কেচ না পূর্ণাঙ্গ চিত্রকর্ম  গল্পসল্প- নারী শিক্ষা মন্দির


দৈনিক প্রথম আলোর সৌজন্যর

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.