কূটনৈতিক তারবার্তা মার্কিন পররাষ্ট্রনীতির অংশ নয়: হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, কূটনৈতিক তারবার্তা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির অংশ নয়। এই তারবার্তা দিয়ে শুধু তথ্য বিনিময় করা হয়। এই তথ্যগুলোও সব সময় সঠিক হয় না। তবে তিনি স্বীকার করেন, মার্কিন প্রতিরক্ষা দপ্তর এসব গোপন নথি যথাযথভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেনি।
উইকিলকসে প্রকাশিত মার্কিন গোপন নথি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন হিলারি। মধ্য এশিয়া ও বাহরাইন সফর শেষে গতকাল শনিবার ওয়াশিংটনে ফেরার সময় বিমানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।
হিলারি জানান, আগামী সপ্তাহগুলোতে বিশ্বনেতাদের সঙ্গে ফোনে যোগাযোগ করবেন তিনি। উইকিলিকসে প্রকাশিত তারবার্তায় দেখা যায়, রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন, ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি, ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ অনেক বিশ্বনেতার নামে অপমানজনক মন্তব্য করা হয়েছে।
হিলারি ক্লিনটন বলেন, ‘খোলাখুলি আলোচনা না করলে দেশগুলো পরস্পরের ব্যাপারে ভালোভাবে জানতে পারবে না। পারস্পরিক স্বার্থে নতুন নীতিও গ্রহণ করতে পারবে না। আমি গত সপ্তাহে অনেক কথা বলেছি। কূটনীতি কী, সেটি বলার চেষ্টা করেছি আমি।
বিশ্বনেতাদের নামে মন্তব্য প্রসঙ্গে হিলারি বলেন, ‘যেগুলো প্রকাশ করা হয়েছে, সেগুলো অবশ্যই কূটনীতির ভাষা নয়। এসব বক্তব্য তারা সরাসরি আমাদের কাছ থেকে পায়নি। অনেক ক্ষেত্রেই তৃতীয় বা চতুর্থ মাধ্যম থেকে পেয়ে তা প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বিশ্বনেতাদের কাছে দুঃখ প্রকাশ করছি। তাঁদের সঙ্গে সম্পর্ক গড়তে সর্বোচ্চ চেষ্টাই করব। আমি বিশ্বাস করি, আমাদের পারস্পরিক আস্থা ও সম্পর্ক পুনঃস্থাপন করতে হবে।’

No comments

Powered by Blogger.