পাকিস্তানের চোখ চীনে

দুবাই, আবুধাবিতে নিজেদের হোম সিরিজের ক্রিকেট ম্যাচ খেলেছে পাকিস্তান। খেলেছে ইংল্যান্ডের মাটিতেও। নিরপেক্ষ ভেন্যুর তালিকায় এবার চীনকেও অন্তর্ভুক্ত করতে চায় তারা।
১৬তম এশিয়ান গেমসের সময় গুয়াংজু গিয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পরিচালক জাভেদ মিয়াঁদাদ। ভেন্যু হিসেবে গুয়াংজু নজর কেড়েছে সাবেক এই কোচ ও অধিনায়কের। গুয়াংজু থেকে ফিরে এসে তিনি এ ব্যাপারে পিসিবির কাছে একটা প্রতিবেদন দিয়েছেন বলে খবর সিনহুয়ার। যে প্রতিবেদনে বোর্ডকে তিনি পরামর্শ দিয়েছেন, ‘কালক্ষেপণ না করে এই ইস্যুতে (চীনকে নিরপেক্ষ ভেন্যু করার ব্যাপারে) অবিলম্বে আমাদের সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া উচিত।’
চীনে ক্রিকেটের ভালো সম্ভাবনার কথা জানিয়ে সে দেশের ক্রিকেট অবকাঠামোর উন্নয়নে কৌশলগত সহযোগিতার পরামর্শও দিয়েছেন মিয়াঁদাদ। প্রস্তাব রেখেছেন, চীনের তরুণদের প্রশিক্ষণ দেওয়ার জন্য সাবেক ক্রিকেটারদের একটা দলকে চীনে পাঠানোর।
নিরাপত্তাজনিত কারণে বিদেশি দলগুলোর আপত্তির মুখে ২০০৯ সালের মার্চ মাস থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। অচিরে তা হওয়ার সম্ভাবনাও নেই। এ অবস্থায় স্থায়ী একটা নিরপেক্ষ ভেন্যুই সমস্যার সমাধান দিতে পারে পিসিবিকে। চীনকেই সে স্থায়ী নিরপেক্ষ ভেন্যুর কথা ভাবছে পাকিস্তান।
১২ ডিসেম্বর ঢাকায় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বৈঠকে ২০১২ এশিয়া কাপের ভেন্যু হিসেবে আসতে পারে গুয়াংজুর নাম। পাকিস্তানও চায়, তাদের নিরপেক্ষ ভেন্যু হওয়ার আগে গুয়াংজুতেই হোক এশিয়া কাপ ক্রিকেট।

No comments

Powered by Blogger.