মার্কিন কূটনীতিকদের গোপন তারবার্তাঃ পাকিস্তানে জঙ্গি নির্মূলে ১০-১৫ বছর লাগবে

পাকিস্তানে সক্রিয় আল-কায়েদা, তালেবান, স্থানীয় জঙ্গিগোষ্ঠী ও অন্যান্য সন্ত্রাসীকে নির্মূল করতে ১০ থেকে ১৫ বছর সময় লাগতে পারে। ইসলামাবাদে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যান প্যাটারসন গত বছর ফেব্রুয়ারিতে ওয়াশিংটনকে পাঠানো এক তারবার্তায় এ কথা বলেন। সম্প্রতি ওয়েবভিত্তিক সংবাদ মাধ্যম উইকিলিকসে এ তারবার্তা প্রকাশ করা হয়। অ্যান প্যাটারসন ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে ওই তারবার্তায় বলেন, ‘আমরা যেহেতু যুক্তরাষ্ট্র ও এর বাহিনীর ওপর পাকিস্তানভিত্তিক হামলা প্রতিরোধে কাজ করছি, তাই আমাদের স্বচ্ছ ধারণা থাকা উচিত, আল-কায়েদা এখন পাকিস্তানে তাদের নিরাপদ স্বর্গ করার চেয়েও বেশি কিছু করতে চাইছে।’
প্যাটারসন ওই বার্তায় উল্লেখ করেন, পাকিস্তানে আল-কায়েদা, তালেবান, স্থানীয় জঙ্গি ও সন্ত্রাসীদের পরাজিত করতে ১০-১৫ বছরের দীর্ঘ যুদ্ধ দরকার হবে।
এদিকে মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম জে. বার্নসের এক তারবার্তায় বলা হয়, রাশিয়ার দৃষ্টিতে পাকিস্তান ওই এলাকার স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি। আর এ জন্যই মস্কো ইসলামাবাদের কাছে ২০০৩ সালে অস্ত্র বিক্রি না করার সিদ্ধান্ত নেয়। এ তথ্যও উইকিলিকস ফাঁস করেছে।
২০০৭ সালের অক্টোবর মাসে পাঠানো ওই বার্তায় রাষ্ট্রদূত বলেন, রুশ নীতিনির্ধারণী প্রক্রিয়ায় ইরাকে অস্ত্র সরবরাহ করার ওপর অবরোধের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই অস্ত্র ইরাকের স্থানীয় জঙ্গিগোষ্ঠী কিংবা আল-কায়েদা জঙ্গিগোষ্ঠীর হাতে পড়ার আশঙ্কা থেকেই এ উদ্যোগ নেওয়া হয়। এদিকে পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি না করার ব্যাপারেও সম্মত হয়েছে মস্কো। কারণ মস্কোর আশঙ্কা, ইসলামাবাদ এ অঞ্চলের স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি।
রাশিয়ার অস্ত্র রপ্তানির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে রাষ্ট্রদূত বার্নস ওই তারবার্তায় ওয়াশিংটনকে জানান, চীন ও ভারতে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করে মস্কো। তারপরও রুশ বিশ্লেষকেরা মনে করেন, দেশ দুটিতে মার্কিন প্রভাব বিস্তার অব্যাহত রয়েছে। যুক্তরাষ্ট্র তাদের অস্ত্রের বাজার দখল করতে পারে। তবে পাকিস্তান ও ইরাকে জঙ্গিগোষ্ঠীগুলোর হাতে অস্ত্র যেতে পারে—ওয়াশিংটনের এ আশঙ্কাকে আমলে নিয়েছে মস্কো।
উইকিলিকসের তথ্য ভিত্তিহীন: আফগানিস্তান ও পাকিস্তান সম্পর্কে উইকিলিকসের ফাঁস করা তথ্য উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। গত শনিবার কাবুলে এক যৌথ সংবাদ সম্মেলেন তাঁরা নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। এ সময় আফগানিস্তান, পাকিস্তান ও আন্তর্জাতিক গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তাঁরা।
উইকিলিকসের ফাঁস করা নথির এক বার্তায় উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের সরকার নিজ দেশের সেনা ও গোয়েন্দা সংস্থাকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ। এ বিষয়ে মনোযোগ আকর্ষণ করা হলে গিলানি বলেন, ‘আমি আপনাদের অনুরোধ করব, উইকিলিকসের তথ্যে বিশ্বাস করবেন না।’ পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, এ ধরনের তথ্য প্রমাণিত নয়। এগুলো নিম্নপদস্থ কর্মকর্তাদের দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে তুলে ধরা হয়েছে।
উইকিলিকসের এক নথিতে উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কার্ল ডব্লিউ ইকেনবেরি গত ২৬ ফেব্রুয়ারি এক বার্তায় জানান, আফগানিস্তানের অর্থমন্ত্রী ওমর জাখিলওয়াল মনে করেন, সে দেশের প্রেসিডেন্ট হামিদ কারজাই খুবই দুর্বল প্রকৃতির মানুষ। এ প্রসঙ্গে কারজাই বলেন, ‘জাখিলওয়াল এ ধরনের কোনো মন্তব্য করেননি বলে সংবাদ সম্মেলেন সাফ জানিয়েছেন। এ থেকেই প্রমাণিত হয়, উইকিলিকসের তথ্য মিথ্যা ও বানোয়াট। কারজাই আরও বলেন, ‘আমি জানি, মন্ত্রীদের কেউ কেউ আড়ালে-আবডালে আমার সম্পর্কে নানা মন্তব্য করেন। আশা করা যায়, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। কিন্তু এ ধরনের মন্তব্য বাড়ি বয়ে নিয়ে যাওয়ার কোনো মানেই হয় না। এসব মন্তব্য প্রকাশের জন্য আমাদের উইকিলিকসের মতো কোনো ওয়েবসাইটেরও দরকার নেই।’
এদিকে পৃথক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, তিনি রাষ্ট্রদূতের সঙ্গে আলাপের সময় এ ধরনের কোনো মন্তব্য করেননি। জাখিলওয়াল অভিযোগ করেন, ‘রাষ্ট্রদূত নিজের দৃষ্টিভঙ্গি আমার নামে চালিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। এতে তাঁর সঙ্গে আমার ও কয়েকজন মন্ত্রীর সম্পর্কের অবনতি হয়েছে।’
ধর্ষণকারীর অপপ্রচার: পাকিস্তানে সৌদি আরবের দূতাবাসের গণমাধ্যম ও অরাজনৈতিকবিষয়ক দপ্তরের প্রধান সালেহ আল মুগারির বলেছেন, উইকিলিকসের নথি ফাঁসের ঘটনা একজন ধর্ষণকারীর কল্পনাপ্রসূত অপপ্রচার ছাড়া আর কিছুই নয়।
মুগারির বরাত দিয়ে দ্য নেশন জানায়, ‘যদি কোনো এক ব্যক্তি এক টুকরো কাগজ নেন এবং সেখানে নিজের খেয়ালখুশিমতো যাচ্ছেতাই লেখেন এবং তা ওয়েবসাইটে প্রকাশ করেন, আমরা এ ঘটনাকে কী বলব?’
এ সপ্তাহের গোড়ার দিকে উইকিলিকসের প্রকাশ করা এক নথিতে বলা হয়, ইরানে হামলা চালানোর জন্য সৌদি বাদশাহ আবদুল্লাহ যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।
এ বিষয়ে সালেহ বলেন, এটা মুসলিম ভ্রাতৃত্ববোধ নষ্ট করার ষড়যন্ত্র ছাড়া আর কিছু নয়। তিনি আরও বলেন, ‘যৌন নিপীড়নের অপরাধে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মাথার ওপর ইন্টারপোলের জারি করা গ্রেপ্তারি পরোয়ানা ঝুলছে। এই ধর্ষক আমাদের বিরুদ্ধে ভিত্তিহীন সব গুজব রটাচ্ছে। বিশ্বনেতাদের সম্পর্কে আজগুবি সব কাহিনী রটাচ্ছে।’ অ্যাসাঞ্জ তাঁর বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছেন। ডন ডটকম ও পিটিআই অনলাইন।
==================================
অধ্যাপক ইউনূসের অর্থ স্থানান্তর : গ্রামীণ ব্যাংকের ব্যাখ্যা  শিল্প-অর্থনীতি 'সময় এসেছে মাথা তুলে দাঁড়াবার'  প্রকৃতি- 'কিয়োটো প্রটোকল ভেস্তে যাচ্ছে, কানকুনে কী হবে?  আলোচনা- 'মেয়েদের লাঞ্ছনা বন্ধ করতে কঠোর হতে হবে'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আগ্নেয়গিরির ওপরে পিকনিক'  আলোচনা- 'হিমালয়ের কোলে এক টুকরো দক্ষিণ এশিয়া'  স্মরণ- 'মানুষের জন্য যিনি জেগে থাকতেন'  রাজনৈতিক আলোচনা- 'আবার আসিব ফিরে!'  আলোচনা- 'রাজকীয় সম্মেলন'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'অসারের তর্জন-গর্জন'  আলোচনা- 'একজন নোবেল বিজয়ী, বাংলাদেশের ভাবমূর্তি ও ক্ষুদ্রঋণের ফাঁদ'  স্মৃতি ও গল্প- সেই আমি এই আমি  গল্প- 'ঘুঁটি'  আন্তর্জাতিক- অং সান সু চির মুক্তি : মিয়ানমারে কি কি গণতন্ত্র আসছে?  শিল্পি- শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের সৃষ্টিসমগ্র  সাহিত্যালোচনা- তান তুয়ান এঙের উপন্যাস দ্য গিফট গিফট অব রেইন  খবর- বন্ধ তাবানীতে লোক নিয়োগ  ইতিহাস- আমাদের ভাববিশ্ব ও বৌদ্ধবিহার  স্মৃতি ও ইতিহাস- ঢাকায় আমার প্রথম তিন দিনের স্মৃতিরোমন্থন  আলোচনা- একমাত্র প্রবাল দ্বীপটি কি হারিয়ে যাবে  আলোচনা- বাংলাদেশের সমাজ : মধ্যবিত্ত সমাচার  গল্প- দূর গাঁয়ের গল্প  সাহিত্যালোচনা- কবিতার হয়ে ওঠা  সাহিত্যালোচনা- কবিতার হয়ে ওঠাই কবির তপস্যা  পাঁচ গাড়িসহ দুই ছেলের মালপত্র বুঝে নেওয়া হলো আজ বাকিগুলো  গল্প- 'কোনো এক গাঁয়ের বিয়ে'  গল্প- মৌরস ভৌরস  শিল্পি- ড্রয়িং, স্কেচ না পূর্ণাঙ্গ চিত্রকর্ম  গল্পসল্প- নারী শিক্ষা মন্দির  স্মৃতি ও গল্প- ছিন্নস্মৃতি  স্মৃতি ও গল্প- স্কুল জীবনে বাঁকুড়া, জলপাইগুড়ি ও যশোর  ফিচার- তাঁহাদের দান  ফিচার- ডায়ানার আংটি  গল্প- 'অভিমান'


দৈনিক প্রথাম আলো এর সৌজন্যে


এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.