বিতর্ক করতে বিশেষ অধিবেশনের প্রস্তাব

ভারত সরকার সে দেশের টেলিযোগাযোগ খাতের একটি দুর্নীতি নিয়ে যুক্তিতর্ক করার জন্য পার্লামেন্টে একটি বিশেষ অধিবেশন করার প্রস্তাব দিয়েছে। বিরোধী দলগুলো এ দুর্নীতির বিষয়ে যৌথ তদন্তের দাবি জানিয়ে বিক্ষোভ করার পর গত বুধবার রাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি সরকারের পক্ষ থেকে এ প্রস্তাব দেন।
সম্প্রতি সরকারকে কোটি কোটি ডলারের রাজস্ব থেকে বঞ্চিত করে কয়েকটি কোম্পানিকে ২ জি বা দ্বিতীয় প্রজন্মের মোবাইল ফোনের লাইসেন্স দেওয়ার অভিযোগ ওঠে। এ নিয়ে পার্লামেন্টে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। পার্লামেন্টের শীতকালীন অধিবেশন একরকম অচল ছিল। আয়কর বিভাগের তদন্তে রাজস্ব ফাঁকি দিয়ে লাইসেন্স দেওয়ার তথ্য উঠে আসে। অভিযোগ রয়েছে, সরকারের টেলিকম মন্ত্রী ও ঊর্ধ্বতন কয়েকজন আমলা ব্যক্তিগত সুবিধা নিয়ে কয়েকটি কোম্পানিকে ২ জি ফোনের লাইসেন্স দেন। এতে সরকার প্রায় তিন হাজার ৭০ কোটি ডলারের রাজস্ব থেকে বঞ্চিত হয়। এ বিষয়ে কেন্দ্রীয় হিসাব নিরীক্ষা বিভাগ যে প্রতিবেদন প্রকাশ করেছে একটি ক্রস পার্টি পার্লামেন্টারি পাবলিক অ্যাকাউন্টস কমিটি তা যাচাই-বাছাই করে দেখছে। তবে বিরোধী দলগুলো এ বিষয়ে একটি যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) তদন্ত দাবি করেছে।
প্রণব মুখার্জি বলেছেন, বিরোধীরা যদি এ বিষয়ে যুক্তিতর্ক করতে আগ্রহী হয় তাহলে তিনি আগামী বাজেট অধিবেশনের আগে একটি বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাব দিতে রাজি আছেন। সে অধিবেশনে শুধু এ কেলেঙ্কারি নিয়ে যুক্তিতর্ক হবে।
বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেত্রী সুষমা স্বরাজ বলেছেন, সরকার থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তাব এলে তাঁরা তার জবাব দেবেন।

No comments

Powered by Blogger.