অকল্যান্ডে সাউদি-বীরত্ব

অস্ট্রেলিয়ায় চলছে অ্যাশেজ, দক্ষিণ আফ্রিকায় টেস্ট র্যাঙ্কিংয়ের সেরা দুই দলের লড়াই। এই সময়ে নানা বিতর্ক আর ব্যর্থতার সুড়ঙ্গ বেয়ে হাঁটা দুই দল পাকিস্তান এবং নিউজিল্যান্ডের ক্রিকেট দ্বৈরথ নিয়ে ক্রিকেট-প্রেমীদের কৌতূহল একটু কমই। তবুও যাঁরা সময় বের করে গতকাল চোখ রেখেছিলেন অকল্যান্ডে, টিম সাউদির দারুণ এক বোলিং কীর্তির সাক্ষীই হয়েছেন তাঁরা।
অকল্যান্ডে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ টানা হারের মধ্যে থাকা নিউজিল্যান্ডকে অবশেষে জয়ের মুখ দেখাল। আর ৫ উইকেটের এই জয়ে মুখ্য ভূমিকা সাউদির। ইউনুস খান, মোহাম্মদ হাফিজ ও ওমর আকমল—পাকিস্তানের এই তিন ব্যাটসম্যানকে পরপর তিন বলে আউট করে হ্যাটট্রিক করেছেন কিউই পেসার। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে তৃতীয় হ্যাটট্রিক পূর্ণ করাই শুধু নয়, সাউদি আসলে ৫ বলে তুলে নিয়েছেন ৪ উইকেট। ৫ উইকেট নিয়েছেন ৯ বলের ব্যবধানে। নিজের প্রথম ওভারের শেষ বলে আহমেদ শেহজাদকে দিয়ে শুরু, দ্বিতীয় ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে করেন হ্যাটট্রিক। পরের ওভারের দ্বিতীয় বলেই আবার আউট করেন আবদুল রাজ্জাককে। তাঁর বোলিং বিশ্লেষণ ৪-১-১৮-৫, যা টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় আর নিউজিল্যান্ডের পক্ষে সেরা বোলিং কীর্তি। সাউদি-ঝড়ে একপর্যায়ে ৮৪ রানেই ৭ উইকেট হারিয়ে বসা পাকিস্তান ৯ উইকেটে ১৪৩ করতে পারে ওমর গুল আর ওয়াহাব রিয়াজের কল্যাণে। গুল ১ ছক্কা ও ৩ চারে ৩১ বলে ৩০ এবং সমান ২ ছক্কা-চারে রিয়াজ অপরাজিত ৩০ রান করেন ২১ বলে।
১৪৪ রানের লক্ষ্যের পথে ৫৫ রানের মধ্যে ৩ উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে একটা ধাক্কা দেন শোয়েব আখতার। কিন্তু মার্টিন গাপটিল আর রস টেলরের ঝোড়ো ইনিংসে ১৭ বল বাকি থাকতেই নিউজিল্যান্ড তুলে নেয় ৫ উইকেটের অনায়াস জয়। ৪ ছক্কা ও ৪ চারে গাপটিল মাত্র ২৯ বলে ৫৪ রান করে রানআউট হন। ৩ ছক্কা ও ২ চারে ২১ বলে ৩৯ করে জয় নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক টেলর। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল। ওয়েবসাইট।
পাকিস্তান: ২০ ওভারে ১৪৩/৯ (হাফিজ ২৪, আফ্রিদি ২০, শেহজাদ ১৪, ইউনুস ২, ফাওয়াদ ৯, উমর ০, রাজ্জাক ১, গুল ৩০, ওয়াহাব ৩০*, আজমল ১, শোয়েব ৮*; সাউদি ৫/১৮, মিলস ৩/৩৭, স্টাইরিস ১/১৮)। নিউজিল্যান্ড: ১৭.১ ওভারে ১৪৬/৫ (রাইডার ৬, গাপটিল ৫৪, ব্রাউনলি ৫, স্টাইরিস ৭, টেলর ৩৯*, ফ্রাঙ্কলিন ১৯, ম্যাকগ্লাশান ৫*; শোয়েব ৩/৩৮, হাফিজ ১/২৯)। ফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: টিম সাউদি।
টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক
প্রতিপক্ষ ভেন্যু সাল ব্যাটসম্যান
ব্রেট লি (অস্ট্রেলিয়া) বাংলাদেশ কেপটাউন ২০০৭ সাকিব, মাশরাফি, অলক
জ্যাকব ওরাম (নিউজিল্যান্ড) কলম্বো শ্রীলঙ্কা ২০০৯ ম্যাথুস, বান্দারা, কুলাসেকারা
টিম সাউদি (নিউজিল্যান্ড) পাকিস্তান অকল্যান্ড ২০১০ ইউনুস, হাফিজ, উমর

No comments

Powered by Blogger.