মার্কিন সিনেটে পারমাণবিক অস্ত্র হ্রাস চুক্তি অনুমোদন

পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে ক্রেমলিন ও হোয়াইট হাউসের মধ্যে স্বাক্ষরিত কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি (স্টার্ট) অনুমোদন করেছে মার্কিন সিনেট।
গত বুধবার এ বিষয়ে সিনেটে ভোটাভুটি হয়। চুক্তি অনুমোদন-সংক্রান্ত বিলটি ৭১-২৬ ভোটে পাস হয়। বিলটির পক্ষে ৫৬ জন ডেমোক্র্যাট ছাড়াও ১৩ জন রিপাবলিকান এবং দুজন স্বতন্ত্র সদস্য ভোট দেন।
তবে স্টার্ট চুক্তিটি এখনই কার্যকর হচ্ছে না। রাশিয়ার পার্লামেন্টে অনুমোদন পাওয়ার পরই তা কার্যকর হবে।
২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকেই পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধের বিষয়টি ছিল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্রনীতির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গীকার। চুক্তিটি সিনেটে অনুমোদিত হওয়ায় এটিকে ওবামা প্রশাসনের জন্য বিশাল কূটনৈতিক ও রাজনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।
সিনেটে চুক্তিটি অনুমোদিত হওয়ায় রাশিয়া অভিনন্দন জানিয়েছে। তবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ বলেছেন, রাশিয়ার পার্লামেন্ট চুক্তি অনুমোদন করার আগে মার্কিন সিনেটে অনুমোদিত চুক্তির নথিপত্র খতিয়ে দেখা হবে। কেননা দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটির প্রাথমিক খসড়ায় যুক্তরাষ্ট্র পরবর্তী সময় সংশোধনী এনেছে। জাতিসংঘের মহাসচিব বান কি মুন সিনেটে চুক্তি অনুমোদনের খবরে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, এর ফলে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রচেষ্টা অগ্রগতি লাভ করবে।
সিনেটে চুক্তিটি অনুমোদন পাওয়ার পর প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউসে এক প্রতিক্রিয়ায় বলেছেন, এই চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘গত দুই দশকের মধ্যে এটাই সবচেয়ে তাৎপর্যপূর্ণ অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি। এটা আমাদের নিরাপদ করবে এবং রাশিয়া ও আমাদের পারমাণবিক অস্ত্র হ্রাস করবে। পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে এই চুক্তি আমাদের নেতৃত্বকে সমৃদ্ধ করবে এবং তা বিশ্বে শান্তি বয়ে আনবে।’
‘ডোন্ট আস্ক, ডোন্ট টেল’ রহিতকরণ বিলে সই
মাকিন সেনাবাহিনীতে সমকামীদের নিষিদ্ধ করে ১৭ বছরের বহুল সমালোচিত বৈষম্যমূলক আইন ‘ডোন্ট আস্ক, ডোন্ট টেল’ রহিতকরণ বিলে সই করেছেন প্রেসিডেন্ট ওবামা। এ উপলক্ষে বুধবার ওয়াশিংটনে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিতর্কিত এ আইনটি বাতিল হয়ে যাওয়ায় দেশটির সেনাবাহিনীতে এখন থেকে আবারও কাজ করতে পারবেন সমকামীরা।
সেনাবাহিনীতে সমকামীদের অধিকার ফিরে আসায় উদারপন্থী মার্কিনিরা উল্লাস প্রকাশ করেছে। ম্যাসাচুসেটসের ডেমোক্র্যাট সদস্য বার্নি ফ্র্যাঙ্ক বলেন, ‘আপনি যদি দেশের জন্য যুদ্ধ করতে পারেন, তাহলে আপনার সবকিছু করার অধিকার আছে।’

No comments

Powered by Blogger.