মিয়ানমারের পরমাণু স্থাপনা দেখতে চায় আইএইএ

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) মিয়ানমারের সন্দেহজনক পরমাণু স্থাপনাগুলো পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে সংস্থাটি এরই মধ্যে মিয়ানমার সরকারের কাছে ওই সব স্থাপনা পরিদর্শনের অনুমতি চেয়ে আবেদন জানিয়েছে। আইএইএর একটি বিশ্বস্ত সূত্র গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি বার্তা সংস্থা এএফপিকে বলেছে, মিয়ানমারের সন্দেহজনক স্থাপনা পরিদর্শনের অনুমতি চেয়ে দেশটির সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে আইএইএ। তবে এ চিঠির পরিপ্রেক্ষিতে কোনো জবাব পাওয়া গেছে কি না, তা জানাতে পারেনি সূত্রটি।
এর আগে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল গত সপ্তাহে এক প্রতিবেদনে বলেছে, মিয়ানমারের কাছে এসব সন্দেহজনক স্থাপনার ব্যাপারে বিস্তারিত তথ্য চেয়ে অনুরোধ জানিয়েছে আইএইএ। এসব স্থাপনা পরিদর্শনের অনুমতি চেয়ে মিয়ানমারের কাছে চিঠি দেওয়া হয়েছে।
আইএইএর চিঠি পাঠানো-সংক্রান্ত এ খবর এমন সময়ে ফাঁস হলো, যখন মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে উত্তর কোরিয়ার সম্ভাব্য পরমাণু সম্পর্ক নিয়ে পশ্চিমারা উদ্বিগ্ন। ওয়াশিংটন দীর্ঘদিন ধরে সন্দেহ করে আসছে, পিয়ংইয়ংয়ের সঙ্গে গোপনে পরমাণু কর্মসূচি চালাচ্ছে মিয়ানমার সরকার।
সম্প্রতি আলোচিত ওয়েবসাইট উইকিলিকস প্রকাশিত একটি গোপন মার্কিন নথিতে দেখা গেছে, একজন বিদেশি ব্যবসায়ীর বরাত দিয়ে ওয়াশিংটনে পাঠানো একটি বার্তায় বলা হয়েছে, মিয়ানমারের প্রত্যন্ত অঞ্চলে পাহাড়ি এলাকায় উত্তর কোরিয়ার সহযোগিতায় পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি চলছে। সেখানে উত্তর কোরিয়ার প্রায় ৩০০ জন কর্মী কাজ করছেন।

No comments

Powered by Blogger.