যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে সমকামীদের নেওয়া হবে

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সমকামীদের সেনাসদস্য হিসেবে নিয়োগ শুরু করতে যাচ্ছে। ১২ অক্টোবর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে সমকামীদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয় সেনা কর্তৃপক্ষ। তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, আদালতে ঝুলে থাকা আবেদনের রায় ঘোষণা হলে এই নীতি বদলে যেতে পারে।
সমকামীদের অধিকার নিয়ে কর্মরত সংগঠন লগ কেবিন রিপাবলিকান সামরিক বাহিনীতে সমকামীদের অধিকার নিয়ে মামলা করে। এরই পরিপ্রেক্ষিতে বিচারক ভার্জিনিয়া ফিলিপস এই রায় দেন। প্রতিরক্ষা দপ্তর আদালতের নির্দেশ মানছে কি না, তা পরীক্ষা করতে বেশ কয়েকটি সমকামী সংগঠন সামরিক বাহিনীতে নিয়োগের জন্য তাদের সদস্যদের পাঠানোর পরিকল্পনা করেছে।
কেন্টাকি অঙ্গরাজ্যের ফোর্ট নক্সে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর নিয়োগ শাখার মুখপাত্র ডগলাস স্মিথ বলেন, ‘তাঁরা স্বতঃপ্রণোদিত হয়ে নিজেদের সমকামী দাবি করে সেনাবাহিনীতে ভর্তি হতে চাইলে, আমরা তাঁদের নিয়োগের প্রক্রিয়া শুরু করব। তবে আমরা এটাও জানিয়ে দেব, বিষয়টি এখনো আদালতে রয়েছে, যেকোনো সময় আইন বদলে যেতে পারে।’
আদালতের এই নির্দেশনার আগে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে সমকামীদের জন্য ‘ডোন্ট আস্ক, ডোন্ট টেল’ নামের নীতি মেনে চলা হতো। এই নীতি অনুযায়ী সমকামীরা সামরিক বাহিনীতে প্রকাশ্যে নিজেদের সমকামী হিসেবে পরিচয় দিতে পারত না।
এর আগে মার্কিন সিনেটে ডেমোক্র্যাট সদস্যরা সামরিক বাহিনীর এই নীতিতে পরিবর্তন আনতে আইন করার চেষ্টা করেছিলেন। কিন্তু পর্যাপ্ত সমর্থনের অভাবে সে উদ্যোগ ব্যর্থ হয়।

No comments

Powered by Blogger.