ভেনেজুয়েলা-কলম্বিয়া উত্তেজনা কমার ইঙ্গিত

প্রতিবেশী দেশ কলম্বিয়ার সঙ্গে সম্পর্ক কিছুটা স্বাভাবিক করে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ। গতকাল শনিবার কলম্বিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোসের অভিষেক অনুষ্ঠানে তাঁর শুভেচ্ছা পৌঁছে দেওয়ার জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা ডা সিলভাকে অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি ওই অনুষ্ঠানে ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী নিকোলাস মাদুরো উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন শাভেজ।
সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রকে কলম্বিয়ার সামরিক ঘাঁটি ব্যবহার করতে দেওয়ার অনুমতি দেওয়া ও সীমান্ত উত্তেজনার কারণে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়। কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট আলভারো উরিবের সরকার অভিযোগ করে, শাভেজ কলম্বিয়ার বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয় দিচ্ছেন। এর পরিপ্রেক্ষিতে শাভেজ ভেনেজুয়েলার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন এবং সীমান্তে সেনা মোতায়েন করেন।
তবে কলম্বিয়ার নতুন নেতার প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করছেন শাভেজ। তিনি বলেন, ‘কলম্বিয়ার সঙ্গে উত্তেজনা কমাতে প্রেসিডেন্ট লুলার উদ্যোগের ব্যাপারে আমরা খুবই আশাবাদী।’ কলম্বিয়ার সঙ্গে উত্তেজনা প্রশমনে আলোচনায় বসার জন্য শাভেজকে উৎসাহিত করছেন আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট নেস্টর কির্চনার ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা।
কিন্তু এ ধরনের উদ্যোগ সফল করা সহজ নয়। কলম্বিয়ায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের পক্ষে বিদায়ী উরিবে সরকারের আইনজীবী আন্তর্জাতিক আদালতে ক্ষতিপূরণের দাবি জানিয়ে ভেনেজুয়েলার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তাঁদের বক্তব্য, বিচ্ছিন্নতাবাদীদের সহযোগিতা করছে শাভেজের সরকার।
দুই বছর আগে কলম্বিয়ার সরকার ইকুয়েডরে একটি গেরিলা ঘাঁটিতে বোমা হামলা করার পর থেকে উরিবে ও শাভেজের মধ্যে সম্পর্ক খারাপ হয়। এরই পরিপ্রেক্ষিতে ২০০৯ সাল থেকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত রয়েছে।

No comments

Powered by Blogger.