ফেল্প্সও হেরেছেন

গত শুক্রবার যেন বেইজিং অলিম্পিক তারকাদের পতনের দিন ছিল। একদিকে অলিম্পিকের পর ১০০ মিটার দৌড়ে প্রথম হারের স্বাদ পেলেন উসাইন বোল্ট। অন্যদিকে ওই অলিম্পিকেই আটে আট সোনা জেতা মাইকেল ফেল্প্স হারলেন ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে। যুক্তরাষ্ট্র জাতীয় চ্যাম্পিয়নশিপে ফেল্প্সকে হারিয়েছেন রায়ান লোকিট।
লস অ্যাঞ্জেলেসে লোকিট ১ মিনিট ৫৪.৮৪ সময়ে সাঁতার শেষ করে বছরের সেরা টাইমিং করেছেন। বাটারফ্লাই ও ব্যাকস্ট্রোক, প্রথম দুই লেগে এগিয়ে থাকা ফেল্প্স পিছিয়ে পড়েন ব্রেস্টস্ট্রোকে। শেষ পর্যন্ত ১ মিনিট ৫৫.৯৪ সেকেন্ডে সাঁতার শেষ করেছেন ১৪টি অলিম্পিক সোনাজয়ী সাঁতারু।
২০০৪ অলিম্পিকে মাইকেল ফেল্পেসর পেছনে থেকে লোকিট রুপা জিতেছিলেন ২০০ মিটার মিডলেতে। ২০০৮ অলিম্পিকেও ফেল্পেসর কাছে হার মানতে হয়েছিল তাঁকে। এই প্রথম কোনো প্রতিযোগিতামূলক সাঁতারের এই ইভেন্টে ফেল্প্সকে হারালেন লোকিট।
স্বভাবতই খুব উচ্ছ্বসিত যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। ফেল্প্সকে হারানোর জন্য নাকি তাঁর দুর্বলতা খুঁজে বের করেছেন লোকিট, ‘আমি ওকে আগেও হারিয়েছি। তবে বড় কোনো প্রতিযোগিতায় এই প্রথম। মাইকেলের সঙ্গে অনেকবার সাঁতরেছি তো। (মিডলেতে) ওর মূল অস্ত্র হলো ব্রেস্টস্ট্রোক থেকে ফ্রি-স্টাইলে ঘোরার সময়টা। আমি ওটাতেই মনঃসংযোগ করেছিলাম। এবং এটা নিয়েই অনুশীলনে কাজ করেছি। সাঁতারের সময় চেয়েছি, যতক্ষণ সম্ভব পিছিয়ে থাকার।’
কৌশলটা যদি ফেল্প্সকে নিয়মিত আটকাতে কাজে দেয়, তো তাঁর জন্য বিপদের খবর।

No comments

Powered by Blogger.