চেলসির মুখোমুখি ম্যানইউ

বিড়াল’ কখন মারতে হবে এ ব্যাপারে শাস্ত্রের একটা পরামর্শ আছে। চেলসি কোচ কার্লো আনচেলত্তিও বোধ হয় সেই শাস্ত্রীয় বাণী জানেন। আর তাই আজ ওয়েম্বলিতে কমিউনিটি শিল্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হওয়ার আগে শিষ্যদের একটা মন্ত্রই জপে দিয়েছেন। এই ম্যাচটা জিততেই হবে!
ইংলিশ ফুটবল মৌসুমের শুরুটা হয় মর্যাদার এই ম্যাচটি দিয়ে। আগের মৌসুমের এফএ কাপ আর ইংলিশ প্রিমিয়ার লিগ বিজয়ী দুই দল মুখোমুখি হয়ে উদ্বোধন ঘোষণা করে নতুন মৌসুমের। গতবার কাপ আর লিগ দুটোই জিতেছে চেলসি। ফলে লিগের দ্বিতীয় দল হিসেবে ফাইনালে চেলসির মুখোমুখি ম্যানইউ।
তিন বছর ধরে কমিউনিটি শিল্ড জিতে আসা দলটিই লিগ শিরোপা জিতছে। ফলে এই শিরোপা জয় মানে মানসিকভাবে এগিয়ে থাকা। ১৪ আগস্ট লিগ শুরুর আগে এই জয়টা তাই অনেক গুরুত্বপূর্ণ আনচেলত্তির কাছে, ‘আমি মনে করি, দুই দলের কাছেই এই ম্যাচটা গুরুত্বপূর্ণ। কারণ এই ম্যাচটা দিয়ে আপনি মৌসুম শুরু করছেন। এটি দিয়েই আপনি আপনার পরিস্থিতি বুঝে নিতে পারবেন। তা ছাড়া প্রতিপক্ষ ম্যানইউ মানেই তো এটা বড় ম্যাচ।’
আনচেলত্তির জন্য ম্যাচটি গুরুত্বপূর্ণ আরেকটি কারণে। এসি মিলান থেকে গত মৌসুমে চেলসিতে আসার পর এই ইতালিয়ান কোচ প্রথম জিতেছিলেন কমিউনিটি শিল্ডের ট্রফিটাই। গত বছরের ম্যাচটা অবশ্য দারুণ জমেছিল। ১০ মিনিটে নানির গোলে এগিয়ে গিয়েছিল ম্যানইউ। ৫২ মিনিটে রিকার্ডো কারভালহো আর ৭১ মিনিটে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের গোল। চেলসি জিতেই যাচ্ছিল, এমন সময় খেলা শেষের বাঁশি বাজার আগে ওয়েইন রুনির সমতা ফেরানো গোল। শেষ পর্যন্ত টাইব্রেকে গড়ানো ম্যাচে চেলসি জেতে ৪-১ ব্যবধানে।
আনচেলত্তি বলছেন, এই ম্যাচটি তাদের জন্য আত্মবিশ্বাস ফিরে পাওয়ারও। কারণ প্রাক-মৌসুমের অনেকগুলো প্রীতি ম্যাচে হেরেছে চেলসি। বিশ্বকাপ থেকে ফেরা দলটির ফিটনেস নিয়েও প্রশ্ন উঠছে। আর ‘চেলসির খেলোয়াড়েরা বুড়ো হয়ে গেছেন’ এমন সমালোচনা তো গত মৌসুম থেকেই চলছে।
বয়স নিয়ে খোঁটা দিয়েছিলেন অ্যালেক্স ফার্গুসনও। কিন্তু ম্যানইউ কোচ নিজে এবার বলছেন, ‘একে অন্যভাবে দেখার সুযোগ নেই। চেলসির বিশাল অভিজ্ঞতাকে সমীহ করতেই হবে।’
ম্যানইউ এই মৌসুম শুরু করছে রেকর্ড ১৯তম লিগ শিরোপা জয়ের মিশন নিয়ে। তা ছাড়া চ্যাম্পিয়নস লিগ শিরোপাটি গত দুই মৌসুমে জেতা হয়নি তাদের। চেলসি চ্যাম্পিয়নস লিগ জেতেনি একবারও। গত মৌসুমে তিনটি শিরোপা জিতে শুরু করা আনচেলত্তি অবশ্য কথা দিয়েছেন, লিগ-কাপ-চ্যাম্পিয়নস লিগের শিরোপাত্রয়ী আসবে এবারই। গতবার বিরল এই কীর্তিটা গড়েছে ইন্টার মিলান।

No comments

Powered by Blogger.