ভারত ও চীনের ধনীদের সম্পদ দানে আহ্বান জানাবেন গেটস-বাফেট

ভারত ও চীনের ধনী ব্যক্তিদের নিজ সম্পদ থেকে কমপক্ষে অর্ধেক দান করার আহ্বান জানাবেন বিশ্বের শীর্ষস্থানীয় দুই ধনকুবের বিল গেটস ও ওয়ারেন বাফেট। গত জুনে যুক্তরাষ্ট্রের কোটিপতিদের জীবদ্দশায় বা মৃত্যুর পর সম্পদ দান করার অঙ্গীকার আদায়ের উদ্যোগ নেন তাঁরা। এর অংশ হিসেবে ভারত ও চীনের ধনী ব্যক্তিদের কাছে এই অনুরোধ জানাবেন দুই ধনকুবের।
বাফেট এখন চার হাজার ৭০০ কোটি ডলার মূল্যের সম্পদের অধিকারী। বিশ্বের শীর্ষ কোটিপতিদের তালিকায় তিন নম্বর অবস্থানে আছেন তিনি। তিনি বলেন, ‘২০০৬ সালে আমি অঙ্গীকার করেছিলাম, পর্যায়ক্রমে আমি আমার বার্কশায়াক হ্যাথঅ্যাওয়ের সব সঞ্চয় জনকল্যাণমূলক সংস্থাগুলোতে দান করব। তবে এ সিদ্ধান্তে আমি সন্তুষ্ট থাকতে পারিনি। এখন বিল ও মেলিন্দা গেটস আর আমি মিলে যুক্তরাষ্ট্রের শত শত কোটিপতিকে কমপক্ষে অর্ধেক সম্পদ দাতব্য খাতে দান করার অঙ্গীকার করার অনুরোধ জানাচ্ছি।’

No comments

Powered by Blogger.