ফ্যাব্রিগাসের স্বপ্ন আর্সেনালেই

কত মানুষ কত কথা বলেছে। অথচ কেন্দ্রীয় চরিত্র মুখে কুলুপ এঁটেই ছিল। অবশেষে নীরবতা ভাঙলেন সেস ফ্যাব্রিগাস। ফ্যাব্রিগাস বললেন, চোখের তারায় আঁকা স্বপ্নটা আর পূরণ হচ্ছে না তাঁর।
আসলে যে স্বপ্নটা দেখেছিলেন, সেটা নিজে থেকেই ভেঙে দিলেন ফ্যাব্রিগাস। স্বপ্ন দেখেছিলেন, ফিরে যাবেন পুরোনো ঠিকানা বার্সেলোনায়। কিন্তু সেটা আর হচ্ছে না। গত পরশু জানিয়ে দিয়েছেন, ‘আমার বার্সেলোনায় যাওয়ার স্বপ্নটা আর পূরণ হচ্ছে না। আমি আর্সেনালেই থাকছি।’
১৬ বছর বয়সে বার্সেলোনার যুব প্রকল্প থেকে আর্সেনালে নাম লেখানোর পর থেকেই আছেন আর্সেনালে। দর্শকদের ভালোবাসা, কোচের আস্থা—আর্সেনালে বলতে গেলে সবকিছুই পেয়েছেন ফ্যাব্রিগাস। একের পর এক স্তর পেরিয়ে এখন তিনি আর্সেনালের অধিনায়ক।
তবু হঠাৎ করে ফ্যাব্রিগাসের পুরোনো ঠিকানার কথা মনে পড়ে গেল। বিশ্বকাপের আগে তিনি নিজেই গিয়ে কোচ আর্সেন ওয়েঙ্গারকে বার্সেলোনায় ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন। বার্সেলোনাও তা জানতে পেরে ঘরের ছেলেকে ঘরে ফিরিয়ে নিতে উঠেপড়ে লেগে গিয়েছিল। কিন্তু আর্সেনাল তাঁকে কিছুতেই ছাড়তে চায় না। বার্সেলোনা ফ্যাব্রিগাসকে ফিরিয়ে নিতে চায় আর আর্সেনাল চায় ধরে রাখতে—এই টানাহেঁচড়া চলল এত দিন ধরে।
অবশেষে সেটা বন্ধ হলো। গত পরশু ওয়েঙ্গারের সঙ্গে একান্ত সাক্ষাতে মিলিত হন ফ্যাব্রিগাস। তারপরই দেন আর্সেনালে থেকে যাওয়ার ঘোষণা। ‘কয়েক মাস ধরেই আর্সেন ওয়েঙ্গারের সঙ্গে আমার অনেকবার কথা হয়েছে। আমরা সরাসরি কথা বলেছি, ফোনেও কথা বলেছি। সবই একান্ত কথা। তবে সব কথার শেষ হচ্ছে, আমি বুঝতে পেরেছি আর্সেনাল আমাকে কোনোভাবেই বিক্রি করবে না’—বলেছেন স্প্যানিশ প্লে-মেকার।
‘গানার’ সমর্থকেরা সেই শুরু থেকেই একটা কথা বলছিল—সেসকে যেতে দিও না! ফ্যাব্রিগাস চলে যেতে পারেন, এটা শোনার পর থেকেই শঙ্কায় ছিল তারা। আর্সেনাল ছাড়ব ছাড়ব করে সমর্থকদের মনে যে কষ্ট দিয়েছেন, এটা বুঝতে পেরেই হয়তো তাদের কাছে ক্ষমা চেয়ে নিলেন ফ্যাব্রিগাস, ‘ভবিষ্যৎ সম্পর্কে আরও আগে সবকিছু পরিষ্কার না করায় আমি আর্সেনালের সমর্থকদের কাছে ক্ষমা চাইছি। তবে এটা সত্য, কী করব তা আমি নিজেও জানতাম না!’
মাথা থেকে ‘বার্সেলোনা-ভূত’ নামিয়ে দিয়েছেন। জল ঢেলে দিয়েছেন সব আলোচনায়। এবার আসল কাজে মন দিতে চান ফ্যাব্রিগাস, ‘আমি এই ক্লাবের কাছে ঋণী। আমি ঋণী এই ক্লাবের ম্যানেজার আর সমর্থকদের কাছে। সবার সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাচ্ছি। মনোযোগ দিতে চাই আর্সেনালের নতুন মৌসুমে।’
তবে বার্সেলোনায় খেলার স্বপ্নটা তাঁর মাথা থেকে একেবারেই উড়ে গেছে বলে মনে হয় না, ‘যদি বলি বার্সেলোনায় যাওয়ার স্বপ্ন আমি দেখি না, তাহলে মিথ্যাই বলা হবে। সত্যি বলতে কি, বার্সেলোনায় খেলার স্বপ্ন দেখে না এমন খেলোয়াড় বিশ্বে খুব বেশি নেই।’

No comments

Powered by Blogger.