কমনওয়েলথ গেমস প্রকল্পের কাজে সমন্বয়হীনতা

দুই মাসেরও কম সময়ের মধ্যে ভারতে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস। ১৯৮২ সালে এশিয়ান গেমসের পর এটাই হবে সবচেয়ে বড় ক্রীড়া আয়োজন। তবে এই আয়োজনের সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয়হীনতার কারণে গেমসের বিভিন্ন প্রকল্পের কাজ শেষ হতে বিলম্ব হচ্ছে। এ ছাড়া রয়েছে দুর্নীতির অভিযোগ।
এদিকে বিভিন্ন পক্ষের মধ্যেকাদা ছোড়াছুড়িও ইতিমধ্যে শুরু হয়ে গেছে। সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি), দিল্লির পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি), দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি (ডিডিএ), মিউনিসিপাল করপোরেশন অব দিল্লি (এমসিডি) এবং নিউ দিল্লি মিউনিসিপাল কাউন্সিলসহ বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয়হীনতার কারণে বিভিন্ন প্রকল্পের কাজে দেরি হচ্ছে বলে অভিযোগ করেছেন দিল্লির চিফ সেক্রেটারি রাকেশ মেহতা।
মেহতা জানান, ইন্দিরা গান্ধী স্টেডিয়ামের কাছে রাস্তার কাজ শেষ হয়েছে। তবে ওই এলাকায় খোঁড়াখুঁড়ি শুরু করেছে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি)। এ থেকে এটাই বোঝা যায়, বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে।
তবে গেমস সুষ্ঠুভাবে শুরু এবং শেষ করার ব্যাপারে আশাবাদী আয়োজক কমিটি। এই ক্রীড়া আয়োজনের জন্য প্রায় ১২ হাজার কোটি রুপি বরাদ্দ দিয়েছে সরকার। তারপরও বিভিন্ন প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তা ছাড়া এসব প্রকল্পে দুর্নীতির বিভিন্ন অভিযোগও গণমাধ্যমে আসছে।
বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নকাজের দায়িত্ব দিল্লির পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি)। কিন্তু গাড়ি পার্কিংসহ পর্যটকদের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য বিভিন্ন উন্নয়নকাজের দায়িত্ব দেওয়া হয়েছে আবার মিউনিসিপাল করপোরেশন অব দিল্লিকে (এমসিডি)।
গেমসের বিভিন্ন ভেন্যু তৈরি এবং ইন্ডিয়া গেট, নর্থ ব্লক ও সাউথ ব্লকসহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অবকাঠামো উন্নয়নের কাজ করছে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি)।
পূর্ব দিল্লির আকশারধাম মন্দিরের পাশে গেমস ভিলেজ তৈরির জন্য বেসরকারি সংস্থা ইমার-এমজিএফকে নিয়োগ দিয়েছে দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি (ডিডিএ)। এ ছাড়া গেমসের জন্য শহরে আরও অনেক আবাসিক অবকাঠামো তৈরি করছে এই প্রতিষ্ঠানটি।
কর্মকর্তারা জানিয়েছেন, দিল্লিতে কমনওয়েলথ গেমসের জন্য স্টেডিয়াম কমপ্লেক্স নির্মাণের কাজ শেষ হওয়ার পর বেসরকারি বিদ্যুৎ কোম্পানি বিএসইএস কেবল বসানোর জন্য ওই এলাকায় খোঁড়াখুঁড়ি শুরু করবে। বিভিন্ন সংস্থার মধ্যে এ ধরনের সমন্বয়হীনতায় আক্ষেপ প্রকাশ করে দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দিক্ষিত বলেছেন, এতে করে বিভিন্ন প্রকল্পের কাজ সময়মতো শেষ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ সমস্যা সমাধানে বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন দিক্ষিত।

No comments

Powered by Blogger.