শ্রীনিবাসনের বিরুদ্ধে মামলা

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সহসম্পাদক এন শ্রীনিবাসনকে নিয়ে সর্বোচ্চ আদালতেই গেলেন এসি মুথাইয়া। শ্রীনিবাসনের বিরুদ্ধে মামলাটা সাবেক বিসিসিআইর প্রধান করেছেন আইপিএলে ঘটে যাওয়া কাণ্ডকীর্তি নিয়ে। ওয়েবসাইট।
ইংলিশ প্রিমিয়ার লিগের আজ শেষ দিন। আর আজই মীমাংসা হবে শিরোপা কারা জিতবে, ম্যানচেস্টার ইউনাইটেড নাকি চেলসি?
মহাগুরুত্বপূর্ণ এই দিনে এসে অনুপ্রেরণা খুঁজতে কার্লো আনচেলত্তি ও অ্যালেক্স ফার্গুসন হয়ে পড়েছেন অতীতচারী। স্টামফোর্ড ব্রিজ আর ওল্ড ট্রাফোর্ডে চলছে স্মৃতি রোমন্থন। চেলসি কোচ আনচেলত্তি সময়ের চাকায় চড়ে চলে গেছেন ১০ বছর পেছনে। আর ম্যানইউ কোচ ফার্গুসন জাবর কাটছেন শেষ দিনের নাটকীয়তায় জেতা তিনটি শিরোপা জয়ের আনন্দময় স্মৃতির।
লিভারপুলের বিপক্ষে সর্বশেষ ম্যাচটি ২-০ গোলে জিতে শিরোপার একেবারেই কাছে চেলসি। আজ শেষ ম্যাচে নিজেদের মাঠে উইগানের বিপক্ষে জিতলেই মাথায় উঠবে ইংলিশ শ্রেষ্ঠত্বের মুকুট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১ পয়েন্ট এগিয়ে চেলসি। লিভারপুল আর উইগানের শক্তিমত্তার বিচারে চেলসির আজ জেতারই কথা। তবে আনচেলত্তির মনে ভয়—তীরে এসে না তরী ডুবে যায়!
ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ভয় পায়। চেলসি কোচেরও হয়েছে তাই। এর আগে তাঁর কোচিং ক্যারিয়ারে এমন দুঃস্মৃতি আছে। ১০ বছর আগের কথা, আনচেলত্তি তখন জুভেন্টাসের কোচ। জুভেন্টাসের শিরোপা-ভাগ্য ঝুলে ছিল শেষ ম্যাচে। সেই ম্যাচে লাৎসিওর কাছে হেরে পুরো মৌসুমের পরিশ্রম যায় জলাঞ্জলি। আনচেলত্তি তাই খেলোয়াড়দের সতর্ক করে দিয়ে বলেছেন, ‘আমাদের সতর্ক থাকতে হবে। কোনো অঘটন যেন না ঘটে।’
১০ বছর আগের সেই দিনটি ছিল ঝড়-জলের। তীব্র ঝড়ে উড়ে গিয়েছিল জুভেন্টাসের শিরোপা। আনচেলত্তির আশা এবার আর ভাগ্য বিমুখ করবে না, ‘আমরা হেরে গিয়েছিলাম। তবে এবার সে রকম হবে না বলেই বিশ্বাস আমার। স্টামফোর্ড ব্রিজে তো আর ঝড় হবে না! আমিও জুভেন্টাসে নেই। (আজ) আমরা নিজেদের মাঠে খেলছি।’
ম্যানচেস্টার ইউনাইটেডও স্টোক সিটির মতো সহজ প্রতিপক্ষের সঙ্গে খেলবে। এই ম্যাচ না জেতার কোনো কারণ নেই। তবে ফার্গুসন এবং ম্যানইউর শিরোপা-ভাগ্য তো শুধু এই জয়ের ওপরেই দাঁড়িয়ে নেই। জয়ের সঙ্গে ম্যানইউ চাইবে চেলসির হোঁচট খাওয়া। স্টামফোর্ড ব্রিজ থেকে উইগান ড্র করে ফিরতে পারলেই কেবল স্টোকের বিপক্ষে জিতে টানা চতুর্থ শিরোপা ঘরে তুলতে পারবে ম্যানইউ।
ওল্ড ট্রাফোর্ডে তাই প্রার্থনা—চেলসি যেন হোঁচট খায়। ফার্গুসনের বিশ্বাস, এ রকম কিছু ঘটে যেতেও পারে। ফার্গুসনের যে সেই ভাগ্য আছে এটা মানতেই হবে। তাঁর অধীনে ম্যানইউ এর আগে চারবার শেষ দিনের নাটকীয়তায় পড়েছিল। এর মধ্যে তিনবারই শিরোপা জিতেছে তারা। এবারও ভাগ্যের দিকেই তাকিয়ে ‘রেড ডেভিল’ কোচ, ‘আমার বিশ্বাস, উইগান তাদের সেরা খেলাটা খেলবে। সর্বোচ্চ চেষ্টা করবে।’ ইতালিতেও শিরোপার লড়াইটা কেবল দুই দলেরই, ইন্টার মিলান আর এএস রোমার। লিগ শেষ হতে আর দুটি করে ম্যাচ বাকি। শিরোপা প্রতিদ্বন্দ্বী দুটি দলের মধ্যে পয়েন্ট পার্থক্য মাত্র ১। এই পরিস্থিতিতে ইন্টার মিলান আজ মুখোমুখি হচ্ছে পয়েন্ট তালিকার মাঝামাঝি থাকা শিয়েভোর। আর রোমা নিজেদের মাঠে খেলবে ক্যালিয়ারির বিপক্ষে।

No comments

Powered by Blogger.