পাকিস্তানে তদন্ত কমিটি প্রস্তুত!

১৩৪ রানের লক্ষ্যের দিকে ছুটে ১৩২ রানে থেমে গেছে পাকিস্তানের ইনিংস। যদি আবদুর রেহমান ২টি রান নিতে পারতেন, যদি বাট শেষ বলটা খেলতে পারতেন; অনেক ‘যদি’ এখন খুঁজে পেতে পারেন সমর্থকেরা। কিন্তু শেষ বিচারে সত্য এটাই—পাকিস্তান ১ রানে হেরেছে নিউজিল্যান্ডের কাছে।
কার্যত টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। জটিল সমীকরণের ওপর টিকে আছে পাকিস্তানের সেমিফাইনাল-স্বপ্ন। তার মানে আরও একটি টুর্নামেন্ট থেকে মাথা নিচু করে পাকিস্তানের বিদায়?
ক্রিকেটের অনুসারী মাত্রেই অনুমান করতে পারেন, এখন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) একটি তদন্ত কমিটি গঠন করবে। একটু ভুল হলো। ‘করবে’ নয়, তদন্ত কমিটি গঠন হয়ে গেছে!
‘বিপর্যয়ের’ কারণ খুঁজতে তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের ক্রীড়াবিষয়ক সিনেট কমিটির প্রধান গাফফার কোরেশি, ‘এমন পারফরম্যান্স কারও কাছে গ্রহণযোগ্য নয়। আমরা টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন। কিন্তু আমরা মোটেও সেভাবে খেলিনি। আমরা অবশ্যই সর্বশেষ এই বিপর্যয়ের কারণ অনুসন্ধান করব। কারণ, এখনো পাকিস্তানের ক্রিকেটে কিছু বড় সমস্যা রয়ে গেছে।’
কোরেশি একই সঙ্গে জানিয়েছেন, দেশে ফিরলেই এই বিপর্যয়ের কারণ দর্শানোর জন্য দলের কোচ-ম্যানেজার ও অধিনায়ককে ডেকে পাঠানো হবে। তবে অধিনায়ক শহীদ আফ্রিদি এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, ব্যর্থতার দায় তাঁর নয়, নির্বাচক কমিটির।
চিরকালের ঠোঁটকাটা, সাবেক পেসার সরফরাজ নওয়াজ বলছেন, অধিনায়ক-কোচ শুধু নয় পুরো বোর্ডকেই বহিষ্কার করা দরকার, ‘আমি বলি, বোর্ডকেই বহিষ্কার করুন। এই বোর্ডই ইউনুস খানের মতো এক নিবেদিত খেলোয়াড়কে বের করে দিয়েছে। যেসব খেলোয়াড় নিজেদের স্বার্থে দলের সম্মান বিসর্জন দিচ্ছে ওদের আরও শাস্তি দেওয়া দরকার।’

No comments

Powered by Blogger.