অলক্ষ্যে পড়ে ছিল রাফায়েলের চিত্রকর্ম

পারিবারিক জাদুঘরের নিভৃত প্রকোষ্ঠে বহু দিন অলক্ষ্যে পড়ে ছিল একটি ছোট চিত্রকর্ম। বিশেষজ্ঞরা এখন তা খুঁটিয়ে দেখে অবাক। এ যে ইতালির বিখ্যাত রেনেসাঁ শিল্পী রাফায়েলের আঁকা ছবি!
উত্তর ইতালির মোদেনা ও রেগিও এমিলিয়া প্রদেশের চারুকলা কর্মকর্তা মারিও স্কালিনি বলেন, ছবিটিতে শুধু একটি নারীর মাথার অংশটুকু আঁকা হয়েছে। এটিকে মনে করা হতো উনিশ শতকের কারো কপি করা ছবি, আসল শিল্পকর্ম নয়। এখন মনে করা হচ্ছে, ‘দ্য হলি ফ্যামিলি’ বা ‘দ্য পার্ল’ নামে রাফায়েলের যে বড় একটি শিল্পকর্ম রয়েছে, তারই একটি অংশ এটি। ‘দ্য হলি ফ্যামিলি’ শিল্পকর্মটি মাদ্রিদের প্রাদো জাদুঘরে রয়েছে।
রাফায়েলের আঁকা মূল স্কেচ বা রেখাচিত্রটির ওপর অনেকে পরবর্তীকালে তুলি চালিয়েছেন। স্কালিনি সন্দেহবশত শিল্প-গবেষকদের ডেকে ব্যাপারটা দেখালে তাঁরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ওপরের আস্তর তুলে প্রকৃত চিত্রকর্মটি বের করেন।
ধারণা করা হচ্ছে, ব্রিটিশ মুদ্রায় ছবিটির দাম হবে দুই কোটি ৬০ লাখ পাউন্ড। পঞ্চদশ শতকে ইতালিতে শিল্পের যে নবজাগরণ ঘটে, রাফায়েল তাঁর অন্যতম পথিকৃৎ।
শুধু ওই অংশটির স্কেচ করার পর মারা যান রাফায়েল। তার শিষ্য গিওলিও রোমানো এটি শেষ করেন। কার্ডিনাল ইপোলিতো দি’এস্তে ছবিটি কিনে নেন। তবে শুধু রাফায়েলের নিজ হাতে আঁকা মাথার অংশটি রেখে তা বিক্রি করে দেন তিনি। এভাবে এটি এস্তে পরিবারের জাদুঘরে থেকে যায়। সেখানে ২৭ হাজার চিত্রকর্ম জমা ছিল। এস্তে পরিবার উনিশ শতকের মাঝামাঝি সময় পর্যন্ত চার শতক ধরে মোদেনা ডাচি শাসন করে।

No comments

Powered by Blogger.