ফয়সালের সঙ্গে জৈশের যোগ খতিয়েদেখা হচ্ছে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস স্কয়ারে বোমা হামলার চেষ্টার অভিযোগে গ্রেপ্তার পাকিস্তানি-বংশোদ্ভূত মার্কিন নাগরিক ফয়সাল শাহজাদের সঙ্গে পাকিস্তানি মাওলানা মাসুদ আজহারের নেতৃত্বাধীন নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জৈশ-ই-মোহাম্মদের (জেইএম) মধ্যে যোগসূত্র আছে কি না, তা খতিয়ে দেখছেন পাকিস্তানি গোয়েন্দা কর্মকর্তারা।
জঙ্গি সংগঠনের সঙ্গে ফয়সালের যোগসূত্র তদন্ত করতে গিয়ে তদন্তকারীদের দৃষ্টি পড়েছে করাচির নিকটবর্তী বাথা মসজিদ ও একটি মাদ্রাসার দিকে। যা একসময় জেইএমর প্রাদেশিক সদর দপ্তর ছিল। জঙ্গি নেতা মাসুদ আজহার একসময় ওই মসজিদ পরিদর্শন করেছিলেন। ছিনতাই হওয়া একটি ভারতীয় বিমান ছেড়ে দেওয়ার বিনিময়ে ১৯৯৯ সালে মাসুদ আজহারকে ভারতের একটি জেলখানা থেকে মুক্তি দেওয়া হয়।
জেইএম’র পৃষ্ঠপোষকতায় পরিচালিত মসজিদটি এখন পর্যবেক্ষণে রাখা হয়েছে। নিরাপত্তা ও গোয়েন্দা সূত্রগুলো বলছে, ফয়সালের মসজিদ পরিচালনার সংশ্লিষ্ট লোকজনের সঙ্গে সম্পর্ক রয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো জানায়, মসজিদ থেকে চারজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অপর একটি সূত্র জানায়, কয়েক বছরে পাকিস্তান সফরের সময় ফয়সালের গতিবিধির তথ্য সংগ্রহ করতে গিয়ে সম্ভাব্য সম্পর্কের বিষয়টি বেরিয়ে এসেছে।
সূত্র জানায়, ইঙ্গিত পাওয়া যাচ্ছে, নিষিদ্ধঘোষিত সংগঠনটির সঙ্গে ওই মসজিদের লোকজনের সম্পর্ক রয়েছে।
গত শুক্রবার টাইমস স্কয়ারে সন্দেহজনক একটি প্যাকেট পাওয়ার পর কিছুক্ষণের জন্য ওই এলাকার একটি অংশ বন্ধ করে দেওয়া হয়।
টাইমস স্কয়ারে সন্দেহজনক প্যাকেট
গত শুক্রবার টাইমস স্কয়ারে সন্দেহজনক একটি প্যাকেট পাওয়ার পর ওই এলাকার সেভেনথ এভিনিউর বেশ কয়েকটি ব্লক প্রায় ৯০ মিনিটের জন্য বন্ধ রাখা হয়। পরে বোমা স্কোয়াডের সদস্যরা সাদা বাক্সটি পরীক্ষা করে দেখেন। বাক্সের ভেতরে একটি পানির বোতল পাওয়া যায়। সেখানে বিপজ্জনক কোনো কিছু পায়নি বোমা স্কোয়াড।
নিউইয়র্ক পুলিশ বিভাগের মুখপাত্র পল ব্রাউনে জানান, ওয়েস্ট ফর্টিসিক্সথ স্ট্রিট ও ব্রডওয়ের মলে টহলরত একজন পুলিশ কর্মকর্তা বাক্সটি দেখতে পান।

No comments

Powered by Blogger.