পাকিস্তানকে হুঁশিয়ারি হিলারির

নিউইয়র্কে ব্যর্থ হওয়া বোমা হামলার মতো ষড়যন্ত্রে পাকিস্তানের কোনো যোগসূত্র পাওয়া গেলে এর পরিণাম হতো ভয়াবহ। গতকাল শনিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সেখানকার টিভি চ্যানেল সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি দেন। আজ রোববার এক ঘণ্টার এই সাক্ষাৎকারের অনুষ্ঠানটি প্রচার করা হবে। খবর বিবিসি ও এএফপির।
তবে সাক্ষাৎকারে হিলারি স্বীকার করেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে সহযোগিতা বাড়িয়েছে পাকিস্তান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে আরও সহযোগিতা প্রত্যাশা করে।
হিলারি ক্লিনটন পাকিস্তানের সরকারকে হুঁশিয়ার করে বলেন, ‘টাইমস স্কয়ারে বোমা হামলা যদি সফল হতো এবং যদি দেখা যেত যে এই ষড়যন্ত্রের উৎপত্তি পাকিস্তানে, তাহলে এর পরিণতি হতো ভয়াবহ।’ তিনি বলেন, ‘ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের মনোভাবের বিরাট পরিবর্তন হয়েছে। আগের চেয়ে সহযোগিতা বাড়িয়েছে তারা। তবে আমরা আরও সহযোগিতা চাই।’
এক সপ্তাহ আগে টাইমস স্কয়ারে একটি বড় ধরনের বোমা হামলার ষড়যন্ত্র ব্যর্থ করে দেয় মার্কিন পুলিশ। ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ফয়সাল শাহজাদকে গ্রেপ্তার করা হয়। তিনি পাকিস্তানেই প্রশিক্ষণ পেয়েছেন।
এদিকে গতকাল পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক সাংবাদিকদের বলেন, ফয়সাল শাহজাদ সম্পর্কে যুক্তরাষ্ট্র যে তথ্য দিয়েছে, পাকিস্তান তা খতিয়ে দেখছে।
মার্কিন তদন্ত সংস্থা এফবিআইয়ের একটি দল গত শুক্রবার পাকিস্তান পৌঁছেছে। সম্ভাব্য ওই হামলায় বিদেশি সন্ত্রাসীরা অর্থের জোগান দিচ্ছে কি না, এ ব্যাপারে তদন্ত করবেন গোয়েন্দা সদস্যরা।

No comments

Powered by Blogger.