পরমাণু যুদ্ধ শুরুর পূর্ব প্রস্তুতি বলে অভিযোগ উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার হুমকি সত্ত্বেও গতকাল সোমবার থেকে বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া এ মহড়াকে পরমাণু যুদ্ধ শুরুর প্রস্তুতি বলে অভিযোগ করেছে। এএফপি।
যৌথ ফোর্স কমান্ডের এক মুখপাত্র জানান, ১০ দিনের এ মহড়ায় দক্ষিণ কোরিয়ার ২০ হাজার এবং যুক্তরাষ্ট্রের ১৮ হাজার সেনা অংশ নিচ্ছে। যুক্তরাষ্ট্রের ১৮ হাজার সেনার মধ্যে ১০ হাজার সেনা কোরিয়াভিত্তিক নয়।
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র অবশ্য বলছে, আত্মরক্ষামূলক ব্যবস্থার জন্যই এ সামরিক মহড়ার আয়োজন করা হয়েছে।
তবে এ মহড়ার কঠোর সমালোচনা করেছে উত্তর কোরিয়া। তারা একে উত্তর কোরিয়ার ওপর হামলা চালানোর পূর্ব-প্রস্তুতি বলে অভিযোগ করেছে। গত রোববার উত্তর কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তাদের ওপর হামলা হলে তারা এর কঠিন জবাব দেবে। ১৯৫০ থেকে ৫৩ সাল পর্যন্ত যুদ্ধের পর দুই কোরিয়ার মধ্যে স্বাক্ষরিত যুদ্ধবিরতি আর কার্যকর নেই বলেও উল্লেখ করে তারা। পাশাপাশি তারা পারমাণবিক অস্ত্রের ভান্ডার আরও শক্তিশালী করার ঘোষণা দেয়।
পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ বিষয়ে ছয় জাতির আলোচনায় ফিরে যাওয়ার জন্য উত্তর কোরিয়ার ওপর চাপ রয়েছে। গত বছরের এপ্রিলে দেশটি ওই আলোচনা থেকে বেরিয়ে যায়। এর পরের মাসেই তারা দ্বিতীয়বারের মতো সফল পারমাণবিক পরীক্ষা চালায়।

No comments

Powered by Blogger.