নিউজিল্যান্ডের অন্য লড়াই

সিরিজে ১-১-এ সমতা। আজ তৃতীয় ম্যাচটি তাই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দুই দলের কাছেই এগিয়ে যাওয়ার লড়াই। হ্যামিল্টনের সেডন পার্কের ম্যাচটির গুরুত্ব তাই অনুমান করাই যায়। কিন্তু কতটা, সেটা নিউজিল্যান্ড অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরির কথাটা না শুনলে বোঝা যাবে না। ‘সম্ভবত এটাই এই সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। যারা ২-১-এ এগিয়ে যাবে, সিরিজ জয়ের জন্য তাদের দরকার হবে আর মাত্র একটি জয়’—এই ম্যাচের গুরুত্বটা ব্যাখ্যা করে বুঝিয়ে দিলেন ভেট্টোরি।
অথচ এমন এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ভেট্টোরির দলকে লড়তে হচ্ছে ইনজুরির সঙ্গে। অবস্থা এমনই যে মাঠে এগারজন ক্রিকেটার নামানোই দায়! অনুশীলনে চোট পাওয়ায় প্রথম ওয়ানডে খেলা হয়নি ভেট্টোরির। দ্বিতীয় ম্যাচে ফিরলেও দলের বাইরে চলে যান প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া রস টেলর। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে আজও খেলা অনিশ্চিত তাঁর। একই চোট নিয়ে অনিশ্চিত জেমস ফ্র্যাঙ্কলিনও। আর সিরিজ শুরুর আগেই তো চোটআঘাত ছিটকে দিয়েছে জেসি রাইডার, গ্র্যান্ট ইলিয়ট, কাইল মিলস, ইয়ান বাটলারদের। অনেকটা বাধ্য হয়েই নির্বাচকেরা তাই তৃতীয় ওয়ানডের দলে রেখেছেন নতুন মুখ ক্যান্টারবুরির ব্যাটসম্যান শানান স্টুয়ার্টকে। তবে ইনজুরি-বিপর্যয়ের পরও আজ জয়ের আশা ভেট্টোরির, ‘এই ম্যাচে (জয়ের জন্য) সব চেষ্টাই করব আমরা।’
নিউজিল্যান্ডের জন্য সেডন পার্কও একটা প্রেরণা। এখানে ১৩টি ওয়ানডে খেলে ১০টিতেই জিতেছে তারা। এর চেয়েও গুরুত্বপূর্ণ পরিসংখ্যান—১৯৯৩ ও ২০০৭ সালে এই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি ওয়ানডের দুটিতেই জয়ী দলের নাম নিউজিল্যান্ড।
ইনজুরি-টুরির সমস্যা নেই অস্ট্রেলীয় শিবিরে। তবে ব্যক্তিগত কারণে হঠাত্ করেই দেশে ফিরে যাচ্ছেন মাইকেল ক্লার্ক। গত সপ্তাহেই এক ম্যাগাজিনে নগ্ন ছবি ছাপা হয়েছিল ক্লার্কের বাগদত্তা লারা বিঙ্গলের। এ নিয়ে যখন বিতর্ক অস্ট্রেলিয়ায়, নিউজিল্যান্ডে দলকে রেখে দেশে ফিরে গেলেন ক্লার্ক। কত দিন থাকবেন, নিউজিল্যান্ডে আর ফিরবেন কি না সে সম্পর্কে কিছুই জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া।
ক্লার্কের অনুপস্থিতিতে ব্যাটিংয়ের মিডল অর্ডারে অস্ট্রেলিয়ার ভরসা হতে পারেন ‘মিস্টার ক্রিকেট’ থেকে ‘মিস্টার কনসিসটেন্ট’ হয়ে যাওয়া মাইক হাসি। গত ১৯টি ম্যাচের সব কটিতেই দুই অঙ্কের রান করেছেন। এই সিরিজের দুই ম্যাচে ৫৯ ও ৫৬ রানের ইনিংসসহ নিয়ে মোট ফিফটি ৮টি। ব্যাটিং-গড় ৬৩.২১!

No comments

Powered by Blogger.