আল-কায়েদার সঙ্গে জড়িত সন্দেহে পাকিস্তানে মার্কিন নাগরিক গ্রেপ্তার

আল-কায়েদার সঙ্গে জড়িত সন্দেহে পাকিস্তানে এক মার্কিন নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল সোমবার নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানান। তবে ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের আল-কায়েদার মোস্ট ওয়ান্টেড মুখপাত্র বলে প্রথমে যে খবর বেরিয়েছিল, কর্মকর্তারা তা নাকচ করে দিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা বলেন, ‘আমাদের গোয়েন্দারা যাঁকে গ্রেপ্তার করেছেন, তিনি করাচি থেকে আসা আবু ইয়াহইয়া মাজাদান। আমরা যত দূর জেনেছি, তিনি একজন মার্কিন।’
তিনি বলেন, ‘আমরা তাঁকে আল-কায়েদার সঙ্গে জড়িত বলে সন্দেহ করছি। তবে আমরা তাঁর আল-কায়েদা ও অন্যান্য সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়টি তদন্ত করে দেখছি।’
অপর এক নিরাপত্তা কর্মকর্তা জানান, ওই ব্যক্তি মার্কিন নাগরিক। তাঁকে গ্রেপ্তারের ব্যাপারে এর বেশি কিছু জানানো হয়নি। ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তারা অবশ্য তাঁকে আল-কায়েদার মুখপাত্র অ্যাডাম ইয়াহিয়া গাদান বলতে অস্বীকৃতি জানিয়েছেন। গাদানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী কার্যক্রম ও নাশকতামূলক তত্পরতার অভিযোগ আছে। তাঁকে গ্রেপ্তারে তথ্য দিতে পারলে ১০ লাখ ডলার পুরস্কার দেওয়ার কথাও বলা হয়েছে।
ইসলামাবাদে মার্কিন দূতাবাস জানিয়েছে, পাকিস্তানি কর্তৃপক্ষ কাউকে গ্রেপ্তারের ব্যাপারে কূটনীতিকদের কাছে কোনো তথ্য দেয়নি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই বলেছে, ৩১ বছর বয়সী গাদান মার্কিন নাগরিক ‘আজম দ্য আমেরিকান’সহ বিভিন্ন সহযোগী সংগঠনের সঙ্গে কাজ করে।

No comments

Powered by Blogger.