শেষ দিনে দুর্ঘটনা আর দুর্ভাগ্য by শেখ আবু হাসান,

আগের দিন এক অতি উত্সাহীর কারণে কলঙ্কিত হয়েছে বাংলাদেশের সাইক্লিং। এসএ গেমসের এই ইভেন্টে কালও ঘটল অনেক ঘটনা। দুর্ঘটনায় পড়েছেন তিন সাইক্লিস্ট। আর সাইকেলের চেইন পড়ে যাওয়ায় দুর্ভাগ্যের শিকার হয়েছেন বাংলাদেশের রিপন কুমার।
তবে পদকের হিসাবে সাইক্লিং ইভেন্টের শেষ দিনে বাজিমাত করেছে শ্রীলঙ্কা। পুরুষদের ১৭০ কিলোমিটার রোড রেস ম্যাস স্টার্ট ইভেন্টে শ্রীলঙ্কার জানাকা হেমন্ত গোনাগালেগে সোনা জিতেছেন। রুপা এবং ব্রোঞ্জ পদক উঠেছে যথাক্রমে ভারতের রাজেন্দর বিষ্ণু ও পাকিস্তানের নেসার আহমেদের গলায়। তিনজনই ৪ ঘণ্টা ৪৮ মিনিট ৩৪ সেকেন্ড করে সময় নেওয়ায় পদকের নিষ্পত্তি হয়েছে ফটোফিনিশিংয়ে। আর বাংলাদেশের রিপনের সাইকেলের তো পথে চেইনই পড়ে গেল! চেইন পড়ায় পিছিয়ে যাওয়া রিপন চার ঘণ্টা ৪৯ মিনিট ৪৫ সেকেন্ড সময় নিয়ে ষষ্ঠ হয়েছেন।
খুলনার বটিয়াঘাটার ‘জিরো পয়ন্টে’ থেকে কাল সকাল নয়টায় শুরু হয় প্রতিযোগিতা। ঢাকা-খুলনা মহাসড়কের বড়াশুর এলাকা ঘুরে আবার খুলনায় এসে প্রতিযোগিতা শেষ হয়। প্রতিযোগিতায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের ৫ জন করে, নেপালের ৪ জন ও আফগানিস্তানের ২ জন সাইক্লিস্ট অংশ নেন। প্রতিযোগিতা শেষে পদক বিতরণ করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌবাহিনীর কমোডর কমান্ডিং কে টি জামান (এনডিসিপিএসসি) ও খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ জাহিদ হোসেন।
চার দিনব্যাপী প্রতিযোগিতার চারটি ইভেন্ট শেষে তিনটি সোনা, একটি রুপা ও একটি ব্রোঞ্জ পদক নিয়ে সাইক্লিংয়ে শীর্ষস্থান ভারতের। দ্বিতীয় হওয়া শ্রীলঙ্কা পেয়েছে একটি সোনা, একটি রুপা ও একটি ব্রোঞ্জ। পাকিস্তান দুটি রুপা ও একটি ব্রোঞ্জ নিয়ে তৃতীয়। বাংলাদেশ পেয়েছে মাত্র একটি ব্রোঞ্জ পদক। নেপাল ও আফগানিস্তান কোনো পদক পায়নি।
দুর্ঘটনায় আহত ৩: সাইক্লিংয়ে কাল দুর্ঘটনাও ঘটেছে। নিজেদের মধ্যে ধাক্কাধাক্কিতে আহত হয়েছেন শ্রীলঙ্কার দুই সাইক্লিস্ট ডান স্টেভ লুগারা ও প্রেমাচন্দ্র সুয়ারিশ। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে প্রেমাচন্দ্রকে প্রাথমিক চিকিত্সা দিয়ে ছেড়ে দেওয়া হয়। লুগারার আঘাত গুরুতর মনে হওয়ায় কিছু পরীক্ষা করার পর ছাড়া হয়েছে তাকে। একই দিনে বাংলাদেশের সাইক্লিস্ট ইখতিয়ার উদ্দিন রাস্তায় পড়ে গিয়ে সামান্য আঘাত পান।

No comments

Powered by Blogger.