ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী মাসে সপরিবারে তাঁর শৈশবের স্মৃতিবিজড়িত ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন। এ ছাড়া অস্ট্রেলিয়া যাবেন বলেও সোমবার হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়েছে।
গত বছর সিঙ্গাপুরে ওবামা বলেন, তিনি শৈশবের প্রিয় স্থান ইন্দোনেশিয়া সফর করার অপেক্ষায় রয়েছেন। বারাক ওবামা ১৯৬০-এর দশকে তাঁর মা আন ডানহামের সঙ্গে জাকার্তায় বসবাস করেন। সেখানে তিনি ‘লিটল ব্যারি’ হিসেবে পরিচিত ছিলেন। ওবামা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাংয়ের আমন্ত্রণে জাকার্তা সফরে যাচ্ছেন। উভয় পক্ষ বলছে, জাকার্তার সঙ্গে ওবামার শৈশব-বন্ধন কাজে লাগিয়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক আবার জোরদারের চেষ্টা করবেন তাঁরা।
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, সফরকালে সরকারি সূচির বাইরে ওবামা স্ত্রী মিশেল ও দুই মেয়েকে জাকার্তায় তাঁর চেনাজানা প্রতিবেশী ও কিছু স্কুলবন্ধুর সঙ্গেও পরিচয় করিয়ে দিতে পারেন।
ওবামার বাবার সঙ্গে ছাড়াছাড়ির পর মা ডানহাম এক ইন্দোনেশীয়কে বিয়ে করেন। সে সুবাদে ওবামার মা জাকার্তায় বসবাস শুরু করেন। ওবামাও মায়ের সঙ্গে জাকার্তায় তাঁর শৈশবের কয়েকটি বছর কাটান। তিনি ১৯৬৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সেখানকার এক প্রাইমারি স্কুলে লেখাপড়া করেন।
গিবস বলেন, অস্ট্রেলিয়া সফরকালে ওবামা গ্রিন এনার্জি, জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক পুনরুদ্ধার এবং অস্ত্রবিস্তার রোধ নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী কেভিন রাডের সঙ্গে বৈঠক করবেন।
গিবস আরও বলেন, এশিয়ার পক্ষে ওবামা গুয়ামে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গেও সাক্ষাত্ করবেন। মতামত গ্রহণের পর এশিয়ায় ওবামার এটি দ্বিতীয় সফর।

No comments

Powered by Blogger.