ম্যান্ডেলার মুক্তির সংবাদ ঘোষণার ২০ বছর পূর্তি স্মরণ করেছে দ. আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় কালোদের অধিকার আদায়ের আন্দোলনের দায়ে কারারুদ্ধ নেলসন ম্যান্ডেলার মুক্তির সংবাদ ঘোষণার ২০ বছর পূর্তি হয়েছে গতকাল মঙ্গলবার। ১৯৯০ সালের ২ ফেব্রুয়ারি তত্কালীন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্ক এক ভাষণে বর্ণবাদবিরোধী নেতা ম্যান্ডেলাকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। ঐতিহাসিক ওই ঘোষণার মাধ্যমেই দেশটিতে বর্ণবাদী শাসনের অবসান ঘটে।
দিনটির স্মরণে গতকাল এফ ডব্লিউ ডি ক্লার্ক ফাউন্ডেশন একটি সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে ডি ক্লার্ক তাঁর ওই ঐতিহাসিক ভাষণের স্মরণে বক্তৃতা করেন। ১৯৯০ সালের এই দিনে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে দেওয়া ভাষণে ডি ক্লার্ক দেশটির জন্য একটি নতুন গণতান্ত্রিক সংবিধান রচনা করার আহ্বান জানিয়েছিলেন। পাশাপাশি ভিন্নমতাবলম্বী সব দলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেন এবং ম্যান্ডেলাসহ সব রাজনৈতিক বন্দীকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন।
ওই ভাষণের দশ দিন পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি ২৭ বছরের কারাবাস কাটিয়ে মুক্তি পান ম্যান্ডেলা।
সম্মেলনের আয়োজকেরা বলেন, ডি ক্লার্কের ওই ভাষণ দক্ষিণ আফ্রিকার সাংবিধানিক রূপান্তর ও গণতান্ত্রিক উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন ডি ক্লার্ক। ক্ষমতা নেওয়ার মাত্র পাঁচ মাসের মাথায় তিনি ঐতিহাসিক ওই ভাষণ দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.