পাকিস্তানকে গোল-বন্যায় ভাসিয়ে সেমিতে ভারত

তখন মাত্র ৮ বছর বয়স তাঁর। একদিন কাবুলের রাস্তায় একটি কলম পড়ে থাকতে দেখে চতুর্থ শ্রেণীর ছাত্রটি তা হাতে তুলে নেয়। কলমটির ওপরের ক্লিপে চাপ দিতেই বিকট শব্দে বিস্ফোরণ। উড়ে যায় বাঁ হাতের চারটি আঙুল। আঘাত লাগে চোখ, পা, মুখ ও মাথায়ও। তারপর হাসপাতালের শয্যায়। প্রাণে বেঁচে যাওয়া সেই শিশুটি এখন যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অধিনায়ক ইস্রাফিল। তাঁর প্রেরণায় উজ্জীবিত দলটি এখন স্বপ্ন দেখছে এসএ গেমসে সোনা জেতার।
সেই পথে এখনো তাঁরা ভালোই হাঁটছেন। আগের ম্যাচে সেমিফাইনাল নিশ্চিত করা আফগানরা গতকাল শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছেন। একই গ্রুপ থেকে সেমির টিকিট পেয়েছে ভারত। তারা কাল শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে ৫-১ গোলে। কপাল পুড়ল শ্রীলঙ্কার। তিন ম্যাচে সমান চার পয়েন্ট নিয়েও গোল গড়ে তারা ভারতের পেছনে।
এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম ম্যাচে গতকাল শুরু থেকেই আধিপত্য করা আফগানিস্তান ২৫ মিনিটেই গোল আদায় করে নেয়। ইস্রাফিলের বাড়িয়ে দেওয়া বলে গোল করেন বেলাল আরজু। দ্বিতীয় গোলটিও বেলালের, পেনাল্টি থেকে ৫১ মিনিটে। তিন ম্যাচে আফগানিস্তানের করা পাঁচটি গোলই এই বেলালের পা থেকে। আর এর মধ্যে দুটির জোগানদাতা ছিলেন অধিনায়ক ইস্রাফিল।
আফগানিস্তানের জয় ভারতকে সেমিতে যাওয়ার একটি সুযোগ তৈরি করে দেয়। খাদের কিনারা থেকে উঠে সেমিতে পৌঁছালেও ভারতও কিন্তু সোনার স্বপ্নে বিভোর। প্রথম দুই ম্যাচে কোনো গোল না-পাওয়া ভারত সব গোল যেন জমিয়ে রেখেছিল চিরপ্রতিদ্বন্দ্বীদের জন্য। ৫ গোলের তিনটি অধিনায়ক জেজে লালপেকুলার। অথচ ম্যাচের তিন মিনিটে গোল করে কিন্তু এগিয়ে গিয়েছিল পাকিস্তানই!
বাংলাদেশকে যেমন এড়াতে চাইছে আফগানিস্তান, তেমনি স্বাগতিকেরাও এড়াতে চাইছে এবার এসএ গেমসে দুর্দান্ত খেলা দলটিকে। সেই চাওয়া পূরণ করতে হলে আজ গ্রুপ পর্বে শেষ ম্যাচে মালদ্বীপের সঙ্গে ড্র করলেই চলবে বাংলাদেশের। এই দুই দলের পয়েন্ট সমান হলেও গোল-ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশই। গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলে সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ভারত।

No comments

Powered by Blogger.