দুবাইয়ে হামাস নেতাকে হত্যা করেছে ইসরায়েল

গত জানুয়ারি মাসে দুবাইয়ে ফিলিস্তিনি সংগঠন হামাসের একজন শীর্ষস্থানীয় নেতাকে হত্যার জন্য চিরশত্রু ইসরায়েলকে দায়ী করেছে ইরান। ওই হত্যাকাণ্ডকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ’ হিসেবেও অভিহিত করেছে তেহরান।
গত ২০ জানুয়ারি হামাস নেতা মাহমুদ আল-মাবহুহকে দুবাইয়ের একটি বিলাসবহুল হোটেলে মৃত অবস্থায় পাওয়া যায়। গতকাল মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাস্ট সাংবাদিকদের বলেন, এটা আরেকটা নিদর্শন, যা ইসরায়েলের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের অস্তিত্বের জানান দিচ্ছে। ইসরায়েলের দ্বারা অন্য রাষ্ট্রের সার্বভৌমত্বের লঙ্ঘনেরও নিদর্শন এটা। তিনি আরও বলেন, এ সম্পর্কে অন্যান্য দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতা আশ্চর্যজনক।
২০০৬ সালে ফিলিস্তিনি আইন পরিষদের নির্বাচনে হামাসের জয়ের পর থেকে ইরান হামাসের একনিষ্ঠ সমর্থক। ইসরায়েলের অভিযোগ ইরান হামাসের জন্য অস্ত্র সরবরাহ করছে এবং হামাস সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছে। কিন্তু ইরান বরাবরই ওই অভিযোগ অস্বীকার করে আসছে।
আরও সতর্কতার সঙ্গে ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার মাধ্যমে ইসরায়েলি সরকারের হুমকির বিরুদ্ধে পরিকল্পনা নেওয়ার জন্যও ইসলামি দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেহমানপারাস্ট।
মাবহুহ হত্যাকাণ্ডের জন্য হামাসও ইসরায়েলকে দায়ী করেছে। হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ারও অঙ্গীকার করেছে গোষ্ঠীটি।

No comments

Powered by Blogger.