সরকারের সঙ্গে আলোচনায় ইমরান খানকে মধ্যস্থতাকারী হিসেবে চায় তালেবান

সরকারের সঙ্গে শান্তি আলোচনায় মধ্যস্থতার জন্য সাবেক ক্রিকেটার ও রাজনৈতিক নেতা ইমরান খানের সঙ্গে যোগাযোগ করেছেন পাকিস্তানি তালেবান কমান্ডাররা। গত বুধবার ইমরান খান সাংবাদিকদের এ কথা জানান।
ইমরান খান বলেন, ‘সরকারের সঙ্গে শান্তি আলোচনায় মধ্যস্থতার জন্য আমার সঙ্গে যোগাযোগ করেছে তালেবান। কিন্তু আমি তখনই মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারি, যদি সরকার সম্মতি দেয়।’ তবে তালেবানের কোন অংশ তাঁর সঙ্গে যোগাযোগ করেছে, সে সম্পর্কে কিছু বলেননি সাবেক এই তারকা ক্রিকেটার।
তালেবানসহ অন্য জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সামরিক অভিযানের বিরোধিতা করেছিলেন তেহরিক-ই-ইনসাফ পার্টির প্রধান ইমরান খান। এর আগে তালেবান ও সরকারের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালনের প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু সরকারের দিক থেকে সাড়া মেলেনি। যদিও সোয়াতের বিদ্রোহীরা ইমরানের ওই প্রস্তাবকে স্বাগত জানিয়েছিল। তবে তালেবানপন্থী দৃষ্টিভঙ্গির জন্য পাকিস্তান পিপলস পার্টি ও গণমাধ্যমের একাংশের দিক থেকে সমালোচনার মুখে পড়েন তিনি।
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক পরিষ্কার করে দিয়েছেন, আত্মসমর্পণ না করা পর্যন্ত তালেবান কিংবা অন্যান্য সন্ত্রাসীদের সঙ্গে কোনো আলোচনা করবে না সরকার

No comments

Powered by Blogger.