সোনাগাজীতে মিল্ক ভিটা বন্ধ -লোকসানের মুখে পড়েছেন স্থানীয় খামারিরা

সোনাগাজীতে হঠাত্ করে বন্ধ হয়ে গেছে মিল্ক ভিটা। কর্তৃপক্ষের হঠাত্ এই সিদ্ধান্তে লোকসানের মুখে পড়েছেন দুগ্ধ খামারিরা।
মিল্ক ভিটা প্রকল্পে দুধ সরবরাহের উদ্দেশে এসব খামার গড়ে উঠলেও এখন দুধ বিক্রেতা খুঁজে পাচ্ছে না তারা। ২০০৮ সালের ১২ জানুয়ারি সোনাগাজী পৌর এলাকার তুলাতলী গ্রামে পাঁচ হাজার লিটার দুধ প্রক্রিয়াজাতকরণের ক্ষমতাসম্পন্ন এই প্রকল্পটি চালু হয়েছিল। শুরুতে ৩২টি সমবায় সমিতির মাধ্যমে ৬৩২ জন খামারির কাছ থেকে দৈনিক প্রায় দুই হাজার লিটার দুধ সংগ্রহ করা হতো।
প্রকল্পের শুরুর দিকে গড়ে ৩২ টাকা দরে লিটারপ্রতি দুধ খামারিদের কাছে কেনা হয়েছে। কিন্তু গত জুন থেকে মিল্ক ভিটা কর্তৃপক্ষ দুধের দাম লিটারপ্রতি চার টাকা কমিয়ে ২৮ টাকা নির্ধারণ করে। ফলে লোকসানের মুখে পড়ে খামারিরা।
চর ছান্দিয়া ইউনিয়নের খামারি নাছিরউদ্দিন এবং পৌর এলাকার ৯ নম্বর ওয়ার্ডের চরগনেশ গ্রামের ইউ এস দুলাল বলেন, ‘সোনাগাজী মিল্ক ভিটা কর্তৃপক্ষ খামারিদের সঙ্গে কোনো রকমের আলোচনা ছাড়াই ১৭ ডিসেম্বর থেকে দুধ সংগ্রহ করা বন্ধ করে দিয়েছে।’
মিল্ক ভিটা সোনাগাজী শাখার ব্যবস্থাপক আলী আজগর জানান, হঠাত্ করে দুধের দাম লিটারপ্রতি চার টাকা কমে যাওয়ায় উল্লেখযোগ্যসংখ্যক খামারি দুধ সরবরাহ বন্ধ করে দিয়েছে। তিনি জানান, প্রতিদিন কমপক্ষে এক হাজার লিটার দুধ না পেলে এই খামার চালু রাখা সম্ভব নয়। বর্তমানে চাহিদা অনুযায়ী দুধ পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে খামার বন্ধ রাখা হয়েছে। দুধ সরবরাহ বাড়লে আবার এটি চালু করা সম্ভব হবে।

No comments

Powered by Blogger.