আফগানিস্তানে বোমা হামলায় আট মার্কিন নাগরিক নিহত

আফগানিস্তানে বোমা হামলায় আট মার্কিন নাগরিক নিহত হয়েছেন। তাঁরা মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। মার্কিন কংগ্রেসের এক কর্মকর্তা জানান, নিহত ব্যক্তিদের মধ্যে সিআইএর কর্মীও রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে সিআইএ নিহত হওয়ার ঘটনা নিশ্চিত করেনি। ২০০১ সালের পর থেকে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা। পৃথক হামলায় দেশটিতে কানাডার চার সেনা ও এক সাংবাদিক নিহত হয়েছেন।
পাকিস্তানের সীমান্তসংলগ্ন খোস্ত প্রদেশে ‘ফরোয়ার্ড অপারেটিং বেস চাপম্যান’ ঘাঁটিতে গত বুধবার এ হামলা চালানো হয়। তালেবানের এক মুখপাত্র জানান, তাঁরা এ হামলা চালিয়েছেন। তাঁদের এক সদস্য শরীরে বিস্ফোরক বেঁধে ঘাঁটিতে হামলা চালান।
মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিবিসিকে বলেন, বোমা হামলাকারী তালেবান সদস্য আগে সৈনিক ছিলেন। উর্দি পরে তিনি ঘাঁটির নিরাপত্তাবাধা অতিক্রম করে বিস্ফোরণ ঘটান। প্রাথমিকভাবে নিহত মার্কিন নাগরিকদের সাধারণ বেসামরিক ব্যক্তি হিসেবে বর্ণনা করা হয়েছিল। কিন্তু পরে জানা গেছে, তাঁরা সিআইএর সঙ্গে সংশ্লিষ্ট। এক মার্কিন কর্মকর্তা জানান, হামলায় আট মার্কিন বেসামরিক লোক ও এক আফগান নাগরিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ছয় মার্কিন নাগরিক। হামলা সম্পর্কে সিআইএর পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।
ওয়াশিংটন থেকে বিবিসির এক সংবাদদাতা জানান, সিআইএতে নিহত ব্যক্তিদের ভূমিকা ঠিক কী ছিল, সেটা এখনো পরিষ্কার নয়। তবে নিহত ব্যক্তিদের মধ্যে কয়েকজন ওই সংস্থার ঠিকাদার হতে পারেন। সাংবাদিকেরা বলেন, হামলাকারী ঘাঁটির ব্যায়ামাগারে হামলা চালিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন একজন মার্কিন কর্মকর্তা।
চার কানাডীয় সেনা নিহত: এদিকে পৃথক ঘটনায় গত বুধবার কান্দাহারে রাস্তার পাশে পেতে রাখা বোমার বিস্ফোরণে কানাডার চার সেনা ও এক সাংবাদিক নিহত হয়েছেন। বিস্ফোরণে তাঁদের বহনকারী গাড়িটি উড়ে যায়। দুই বছরের বেশি সময়ের মধ্যে কানাডার সেনাদের ওপর এটাই সবচেয়ে বড় প্রাণঘাতী হামলা।
হামলায় নিহত সাংবাদিক মিচেল ল্যাং (৩৪) ক্যালগারি হেরাল্ড পত্রিকায় কাজ করতেন। দুই সপ্তাহ আগে তিনি আফগানিস্তানে যান। দেশটিতে এটাই ছিল তাঁর প্রথম অ্যাসাইনমেন্ট। একটি সাঁজোয়া যানে চড়ে তাঁরা স্থানীয় একটি প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন।
পুরস্কারজয়ী স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদক মিচেল ল্যাংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তাঁর সহকর্মীরা।

No comments

Powered by Blogger.