ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ শুরু -এবার দেশি-বিদেশি ৪৮৬টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে

দেশের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আসর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১০ আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। এবারের মেলায় দেশি-বিদেশি মোট ৪৮৬টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে এ মেলা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বিশেষ অতিথি হিসেবে থাকবেন। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত বাণিজ্যসচিব মোস্তফা মহিউদ্দিন, ইপিবির ভাইস চেয়ারম্যান মো. সাহাব উল্লাহ ও এফবিসিসিআইয়ের সভাপতি আনিসুল হক বক্তব্য দেবেন।
রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম দিকসংলগ্ন মাঠে প্রতিবারের মতো এবারও মেলাটি অনুষ্ঠিত হবে। ঠিক এক বছর পর বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।
আয়োজকেরা জানিয়েছেন, এবারের মেলায় যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, চীন, তুরস্ক, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, ইরান, দক্ষিণ কোরিয়া, হংকং ও স্বাগতিক বাংলাদেশসহ ১২টি দেশ অংশ নিচ্ছে। এবারের মেলায় মোট স্টল ও প্যাভিলিয়ন থাকবে ৪৮৬টি। গতবার বাংলাদেশসহ ১৩টি দেশের সর্বমোট ৪৬৭টি প্রতিষ্ঠান অংশ নেয়।
ইপিবি সূত্রে জানা গেছে, প্রতিবারের মেলায় রেস্টুরেন্টগুলোতে অতিরিক্ত দাম নেওয়ার অভিযোগ পাওয়া যায়। কিন্তু এবার প্রতিটি রেসু্বরেন্টে খাবারের মূল্যতালিকা টাঙানো বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া খাদ্যসামগ্রীর অতিরিক্ত দাম নিলে ও নিম্নমানের খাবার বিক্রি করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
মাসব্যাপী এ বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মাসব্যাপী এ মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ১৫ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ১০ টাকা। গতবারের প্রবেশমূল্য ছিল প্রাপ্তবয়স্কদের জন্য ১২ টাকা আর অপ্রাপ্তবয়স্কদের জন্য সাত টাকা।
মেলায় প্রবেশপথ: ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাণিজ্য মেলায় প্রবেশপথ ও মেলা থেকে বের হওয়ার পথনির্দেশিকা দিয়েছে। মেলায় যেসব দর্শনার্থী মিরপুর রোড ব্যবহার করবে তাদের রেসিডেন্সিয়াল মডেল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে মেলায় প্রবেশ করতে হবে।
আর যেসব দর্শনার্থী উড়োজাহাজ ক্রসিং ও আগারগাঁও ক্রসিং দিয়ে রোকেয়া সরণি হয়ে মেলায় আসবে, তাদের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করতে হবে। তবে মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ফি দিয়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে।
মেলা থেকে বের হওয়ার সময় পিডব্লিউডি ক্রসিং, বৃক্ষমেলা ক্রসিং হয়ে বেগম রোকেয়া সরণি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের পেছনের গেট দিয়ে আগারগাঁও সড়কে বের হতে হবে। এ ছাড়া গণভবন স্কুল ক্রসিং ও কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট হয়ে হূদরোগ হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোডে বের হতে হবে।

No comments

Powered by Blogger.