পশ্চিমা সেনাদের হাতে তারা মারা গেছে: প্রধান তদন্ত কর্মকর্তা -আফগানিস্তানে ১০ জনের মৃত্যু

আফগানিস্তানের পূর্বাঞ্চলে ১০ জন নাগরিকের মৃত্যুর ঘটনা তদন্তে প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের পাঠানো প্রতিনিধিদল বলেছে, নিহত ব্যক্তিদের কেউ বিদ্রোহী নয়, তারা সবাই বেসামরিক নাগরিক। নিহত ১০ জনের মধ্যে আটজনই স্কুলছাত্র। পশ্চিমা সেনাদের হাতে বেসামরিক লোক নিহত হওয়ার ঘটনায় গতকাল বুধবার আফগানিস্তানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কুশপুত্তলিকা দাহ করেছে। খবর এপি ও এএফপির।
আফগানিস্তানের কুনার প্রদেশের নারাং জেলার একটি গ্রামে গত রোববার জোট বাহিনীর সেনাদের সঙ্গে সংঘর্ষে ওই ১০ জন আফগান নিহত হয়। এ ঘটনায় প্রেসিডেন্ট হামিদ কারজাই নিন্দা জানিয়েছেন। তিনি ঘটনা তদন্তে গত মঙ্গলবার সেখানে একটি সরকারি প্রতিনিধিদল পাঠান।
সরকারি প্রতিনিধিদলের প্রধান আসাদুল্লাহ ওয়াফা টেলিফোনে বার্তা সংস্থা এপিকে বলেছেন, নিহত ব্যক্তিদের মধ্যে আটজন স্কুলছাত্র। তাদের বয়স ১২ থেকে ১৪ বছর। তিনি বলেন, ‘আমি ওই গ্রামের স্কুলপ্রধানের সঙ্গে কথা বলেছি। তিনি নিহত ছাত্রদের ব্যাপারে বিস্তারিত তথ্য দিয়েছেন।’ ওয়াফা বলেন, ‘স্কুলছাত্ররা কখনো আল-কায়েদার সঙ্গে যুক্ত হতে পারে না। ভুল করে তাদের হত্যা করা হয়েছে। গ্রামবাসী নিরপরাধ স্কুলছাত্রদের ব্যাপারে ভুল তথ্য প্রদানকারী ব্যক্তিদের শাস্তি দাবি করেছে।

No comments

Powered by Blogger.