বায়তুল্লাহ মেহসুদের কথিত ডান হাত খলিলুল্লাহ গ্রেপ্তার

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) পাঞ্জাব অঞ্চলের নেতা খলিলুল্লাহকে তাঁর এক সহযোগীসহ গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। খলিলুল্লাহ নিহত তালেবান নেতা বায়তুল্লাহ মেহসুদের ডান হাত ছিলেন। তাঁর সঙ্গে আটক হওয়া ব্যক্তি একজন প্রশিক্ষিত আত্মঘাতী বোমা হামলাকারী। ১০-১২ দিন আগে এ দুজনকে গ্রেপ্তার করা হলেও গতকাল এ ব্যাপারে গণমাধ্যমকে জানায় দেশটির নিরাপত্তা বাহিনী।
খলিলুল্লাহ ডিসেম্বরের প্রথম দিকে জনবহুল মুন মার্কেটে জোড়া বোমা হামলার পরিকল্পনাকারী বলে সন্দেহ করে আসছেন গোয়েন্দারা।
ওই হামলায় ৫০ জনেরও বেশি লোক নিহত হয়। আটক হওয়ার পর জিজ্ঞাসাবাদে খলিলুল্লাহ গোয়েন্দাদের জানিয়েছেন, তাঁর অনুসারীরা ওয়াগাহ সীমান্তে একটি অনুষ্ঠানে হামলার পরিকল্পনা করেছিল। তাঁর দলে এখন ৬০০ আত্মঘাতী বোমা হামলাকারী রয়েছে। দ্য ডন-এর খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের করা সন্ত্রাসীদের তালিকায়ও খলিলুল্লাহর নাম রয়েছে।
লাহোরের পুলিশ কর্মকর্তা পারভেজ রাঠোর বলেন, পাঞ্জাবে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে খলিলুল্লাহর সম্পৃক্ততা রয়েছে। মুন মার্কেটে চালানো আত্মঘাতী হামলায় সার্বিক সহযোগিতা দিয়েছিলেন তিনি।
এদিকে গতকাল ভোররাতে দক্ষিণ ওয়াজিরিস্তানের ওয়ানা শহরের একটি হাসপাতালে অভিযান চালিয়েছে পাকিস্তানি সেনারা। আহত কয়েকজন জঙ্গি ওই হাসপাতালে চিকিত্সা নিচ্ছে—এমন খবর পেয়ে সেনারা সেখানে অভিযান চালায়। ওই সময় দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। ওই গোলাগুলি টানা চার ঘণ্টা চলে। সেনাদের গুলিতে তিন আরব ও এক সুদানি জঙ্গি নিহত হয়েছে।
গোয়েন্দাদের একটি সূত্র জানিয়েছে, বিদেশি জঙ্গিদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থল থেকে আরও ২৭ জন সন্দেহভাজন জঙ্গিকে আটক করা হয়েছে। গোলাগুলির সময় সেনাবাহিনীর এক সদস্যও আহত হয়েছেন।

No comments

Powered by Blogger.