দ্রব্যমূল্য ৭.৪১% বেড়েছে: ক্যাব

২০০৯ সালে বাংলাদেশের মানুষের জীবনযাত্রার ব্যয় ৬ দশমিক ১৯ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। একই সময়ে পণ্যমূল্য বেড়েছে ৭ দশমিক ৪১ শতাংশ।
কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ২০০৯ সালের বাজার তথ্য পর্যালোচনা করে এই হিসাব দিয়েছে। সংস্থাটির ২০০৯ সালের দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয়বিষয়ক বার্ষিক প্রতিবেদনে গতকাল এই হিসাব প্রকাশ করা হয়।
এতে অবশ্য এও বলা হয়েছে, ২০০৮ সালে জীবনযাত্রার ব্যয় ও পণ্যমূল্য বেড়েছিল যথাক্রমে ৯ দশমিক ৪২ শতাংশ ও ১২ দশমিক ৫৪ শতাংশ।
এতে বলা হয়েছে, ক্ষমতাসীন মহাজোট সরকারের নির্বাচনী অঙ্গীকার ছিল নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখা। কিন্তু প্রতিশ্রুতি রাখতে সরকার ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় বৈঠক, সভা-সেমিনার করেও অভীষ্ট লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে।
ক্যাবের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সরকার ২০০৯ সালের জানুয়ারি মাসে দায়িত্বভার গ্রহণের পর মার্চ পর্যন্ত চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বেশ খানিকটা কমেছিল। তবে তিন-চার মাস ধরে আবার পণ্যমূল্য বাড়তে শুরু করেছে।
ক্যাবের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত সেপ্টেম্বর থেকে পণ্যমূল্যের ঊর্ধ্বগতি আগের রেকর্ডকে হার মানিয়েছে। একদিকে উপকূলীয় অঞ্চলে সিডর-আইলার প্রচণ্ড আঘাত, অন্যদিকে বেসামাল দ্রব্যমূল্য দুর্ভোগ বাড়িয়েছে জনজীবনে।
ক্যাবের হিসাব অনুসারে, ২০০৯ সালে দাম বেড়েছে সবচেয়ে বেশি মসলাজাতীয় পণ্যের। গড়ে মসলার দাম বেড়েছে ৩৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া দাম বাড়ার ওপরের দিকে আরও রয়েছে ডিম, শাকসবজি, মাংস, চিনি ও গুড়।
ক্যাবের প্রতিবেদনে বলা হয়েছে, বাসভাড়া কিলোমিটারের সরকারি হিসাবে স্থিতিশীল রাখা হলেও প্রকৃত অর্থে সরকার-নির্ধারিত ভাড়ায় সচরাচর যাত্রীদের পক্ষে চলাচল করা সম্ভব হয় না। অন্যদিকে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও ট্যাক্সিতে সরকার-নির্ধারিত ভাড়ায় এখন আর যাতায়াত মোটেও সম্ভব হয় না।
ক্যাব আরও বলছে, যাতায়াত, গ্যাস, পানি ও পণ্যমূল্যের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শহর-নগরে বাসাবাড়ির ভাড়া। ২০০৯ সালে গড়ে বাড়িভাড়া বেড়েছে ১৪ দশমিক ৮৫ শতাংশ। অবশ্য ২০০৮ সালে বেড়েছিল ২১ শতাংশ।
ক্যাবের প্রতিবেদনে পণ্যমূল্যের ঊর্ধ্বগতি, বাণিজ্যে অনৈতিকতা রোধ ও সব সেবায় অব্যবস্থা নিরসনে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বাস্তবায়ন করাকে সবচেয়ে জরুরি কাজ বলে উল্লেখ করা হয়েছে।

No comments

Powered by Blogger.