ভারতের কেন্দ্রীয় মন্ত্রীদের বিরুদ্ধে প্রতিমন্ত্রীদের নালিশ

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে পূর্ণ মন্ত্রীদের বিরুদ্ধে নালিশ করেছেন প্রতিমন্ত্রীরা। তাঁরা বলেছেন, তাঁদের কোনো কাজ নেই। পূর্ণ মন্ত্রীরা তাঁদের কোনো কাজ দিচ্ছেন না।
মনমোহন সিং মঙ্গলবার তাঁর বাসভবনে মন্ত্রিসভার ৩৮ জন প্রতিমন্ত্রীকে ডেকে ছিলেন এক বৈঠকে। উদ্দেশ্য, প্রতিমন্ত্রীদের মুখে তাঁদের কাজের মূল্যায়ন, অগ্রগতির বা কাজ নিয়ে কোনো অভিযোগ থাকলে তা নিজের কানে শোনা। এ বৈঠকেই ১২ জন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে পূর্ণ মন্ত্রীদের বিরুদ্ধে অভিযোগ করেন। তাঁরা প্রধানমন্ত্রীর কাছে দাবি তোলেন, তিনি যেন প্রতিটি মন্ত্রকের প্রতিমন্ত্রীদের কাজ ভাগ করে দেন। যদিও অভিযোগের পাল্লা ভারী ছিল রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে। রেল দপ্তরের দুজন প্রতিমন্ত্রী হলেন কংগ্রেসের কে এইচ মুনিয়াপ্পা এবং মুসলিম লীগের ই আহমেদ। তাঁদের কথা, মমতা দিল্লিতে কম সময়ই দিয়ে থাকেন। তাঁর অনুপস্থিতিতে তাঁর মন্ত্রকের প্রচুর ফাইল জমে থাকে। অথচ তাঁদের সেই ফাইল দেখার ক্ষমতা নেই। এর আগে মমতার বিরুদ্ধে মন্ত্রিসভার বৈঠকে অনুপস্থিত থাকার অভিযোগ উঠেছিল।
মমতার দলের নগর উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সৌগত রায় বলেন, এখন প্রতিমন্ত্রীদের কোনো কাজ নেই, তা সবাই জানেন। তবে অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের মন্ত্রকের দুই প্রতিমন্ত্রী এস এস পালামানিক্কম ও নমোনারায়ণ মিনা কিন্তু প্রশংসাই করলেন অর্থমন্ত্রীর। বাণিজ্য ও শিল্প দপ্তরের প্রতিমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং সার ও রসায়ন দপ্তরের প্রতিমন্ত্রী শ্রীকান্ত জেনা বললেন, তাঁদের ঠিকমতো কাজে লাগানো হচ্ছে না। এসব কথা শোনার পর প্রধানমন্ত্রী বলেন, তিনি এ বিষয়গুলো নিয়ে পূর্ণ মন্ত্রীদের সঙ্গে কথা বলবেন।

No comments

Powered by Blogger.