ইয়েমেনভিত্তিক একিউএপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইয়েমেনভিত্তিক আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলাকে (একিউএপি) সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে ওই সংগঠনের নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংগঠনটির প্রতি সমর্থন কমাতে যুক্তরাষ্ট্র গত মঙ্গলবার এ উদ্যোগ নেয়। যুক্তরাষ্ট্র একই সঙ্গে জাতিসংঘের কাছে একিউএপি ও এর নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে। গত বছরের ২৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রগামী বিমানে বোমা হামলার ব্যর্থ চেষ্টার জন্য একিউএপিকে দায়ী করা হয়। সংগঠনটিও এ দায় স্বীকার করেছে। খবর এএফপি ও পিটিআইয়ের।
আফগানিস্তান ও পাকিস্তানভিত্তিক আল-কায়েদার শাখা আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) সদর দপ্তর ইয়েমেনে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের অন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে গত মঙ্গলবার একিউএপির প্রধান নাসির আল-ওয়াহিশি ও উপপ্রধান সাইদ আল-শিরিকে ভয়াবহ সন্ত্রাসী হিসেবে ঘোষণা করেন।
হিলারি ক্লিনটনের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেন, ইয়েমেনভিত্তিক একিউএপি সৌদি আরব, কোরিয়া ও ইয়েমেনের বিভিন্ন নাগরিকের ওপর সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে। ২০০৯ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠার পর থেকে যুক্তরাষ্ট্রকে লক্ষ্যবস্তু বানিয়েছে তারা।
ইয়েমেনে আল-কায়েদা নেতার বাড়িতে বিমান হামলা: ইয়েমেনে আল-কায়েদার সন্দেহভাজন নেতা আয়েদ আল-শাবানির বাড়িতে গতকাল বুধবার বিমান হামলা চালিয়েছে দেশটির সরকার। উপজাতি এক সূত্র এ কথা জানিয়েছে।
এর আগে ইয়েমেন সরকার গত সপ্তাহে জানিয়েছিল, তাদের ক্ষেপণাস্ত্র হামলায় আল-কায়েদার ওই নেতাসহ ছয়জন নিহত হয়েছেন। তবে একিউএপি সরকারি বাহিনীর ওই হামলায় তাদের কোনো সদস্য নিহত হওয়ার খবর সত্য নয় বলে দাবি করেছে।

No comments

Powered by Blogger.