মুম্বাইয়ের মতো হামলায় ধৈর্য হারাতে পারে ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেছেন, দক্ষিণ এশিয়ার জঙ্গিরা এ অঞ্চলের পরিবেশ অস্থিতিশীল করার সুযোগ খুঁজছে। পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তানকে আরেকটি যুদ্ধে উসকে দিতে পারে তারা। গতকাল বুধবার ভারতের নয়াদিল্লিতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী এ কে এন্টনির সঙ্গে বৈঠকে গেটস এ কথা বলেন। খবর এএফপি ও রয়টার্স অনলাইন।
রবার্ট গেটস বলেন, ‘মুম্বাইয়ে হামলার পর ভারত অনেক সংযত থাকে। কিন্তু পাকিস্তানভিত্তিক কোনো জঙ্গি সংগঠন যদি আবার এ ধরনের হামলা চালায়, ভারত খুব সহজেই ধৈর্য হারাতে পারে। এ ক্ষেত্রে ভারতের ধৈর্য হারানো অযৌক্তিক বলে আমি মনে করি না।’
গেটস বলেন, আফগানিস্তান ও পাকিস্তানভিত্তিক আল-কায়েদানিয়ন্ত্রিত সিন্ডিকেট ও পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবা এ অঞ্চলের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। তারা শুধু আফগানিস্তান বা পাকিস্তান নয়, পুরো এ অঞ্চলের পরিবেশ অস্থিতিশীল করার চেষ্টা করছে। উসকানিমূলক কিছু কাজের মাধ্যমে সম্ভবত তারা ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বন্দ্বকে আরও উসকে দিতে চাচ্ছে। এ জন্য এটা গুরুত্বপূর্ণ যে অঞ্চলগুলো কী পরিমাণ হুমকি মোকাবিলা করতে পারবে।
১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ভারত ও পাকিস্তান এ পর্যন্ত তিনবার যুদ্ধে জড়িয়েছে। ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে জঙ্গিদের হামলায় ১৬৬ জন নিহত হওয়ার পর আবার উত্তেজনা তৈরি হয়। মুম্বাইয়ের ওই হামলার জন্য পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তাইয়েবাকে দায়ী করেছে নয়াদিল্লি। ভারতের বিশ্বাস, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ভারতের বিরুদ্ধে জঙ্গি হামলায় সহায়তা করছে। মুম্বাইয়ে হামলার পর পাকিস্তানে হামলা চালানোর জনদাবি প্রতিহত করতে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে যথেষ্ট বেগ পেতে হয়েছে।

No comments

Powered by Blogger.