ব্রাজিলে ভূমিধসে ৪৪ জন নিহত

ব্রাজিলের রিও ডি জেনিরোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি ছোট বিলাসবহুল হোটেলের ওপর ভূমিধসের ঘটনায় ৪৪ জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের বেশির ভাগই শুক্রবার খ্রিষ্টীয় নববর্ষকে স্বাগত জানাতে ওই হোটেলে জড়ো হয়েছিলেন। এ ঘটনায় এখনো অনেকেই নিখোঁজ রয়েছেন। খবর এএফপির।
রিও ডি জেনিরোর ডেপুটি গভর্নর লুইজ ফার্নান্দো পিজাও জানান, রিও ডি জেনিরোর ইলহা গ্রানডি এলাকায় একটি পাহাড়ের পাদদেশে অবস্থিত হোটেল সানকেতে এ ভূমিধসের ঘটনা ঘটে। বড় বড় পাথর ও গাছসহ পাহাড়ের একটি অংশ ওই হোটেলসহ আশপাশের কয়েকটি বাড়ির ওপর ধসে পড়ে। এতে ৪৪ জন নিহত হন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, এখনো অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন।
স্থানীয় কর্তৃপক্ষ জানায়, প্রবল বৃষ্টিপাতের কারণে ভূমিধসের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের প্রধান কর্নেল পেড্রো মাকাদো জানান, ঘটনাস্থলের আশপাশের লোকজনের সঙ্গে কথা বলে মনে হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ১০০ জন উদ্ধারকর্মী হতাহত ব্যক্তিদের উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে আর কাউকে জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ।
মাকাদো আরও জানান, উদ্ধার তত্পরতা চালানো কঠিন হয়ে পড়েছে। নতুন করে ভূমিধসের আশঙ্কায় তাঁরা ধ্বংসস্তূপ সরাতে ভারী যন্ত্র ব্যবহার করতে পারছেন না।
ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা উদ্ধার কাজের গতি বাড়াতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নৌবাহিনীর সহায়তা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.