বিকেএমইএ নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে যাচ্ছে

বাংলাদেশ নিট পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) আসন্ন নির্বাচনের তফসিল ঘোষণা নির্ধারিত দিনে হচ্ছে না। গত রোববার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এক চিঠি দিয়ে আগামী রোববার তফসিল ঘোষণা করতে নিষেধ করা হয়েছে।
তবে তফসিল ঘোষণা পিছিয়ে গেলেও নির্ধারিত সময়েই নির্বাচন হবে বলে জানা গেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয় বাণিজ্য সংগঠনের সংঘবিধিতে কিছু পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে। এর মধ্যে রয়েছে নির্বাচনের তারিখ ও তফসিল ঘোষণার মধ্যবর্তী সময় কমিয়ে আনা।
বর্তমানে নির্বাচনের দিন থেকে কমপক্ষে ৮০ দিন আগে তফসিল ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু মন্ত্রণালয় এ সময় কমিয়ে ৪০ থেকে ৪৫ দিন করার বিষয়ে সংশোধনী আনছে। তাই বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে দেওয়া হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাণিজ্য সংগঠনে সংঘবিধি সংশোধনের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নতুন বছরের জানুয়ারির প্রথম সপ্তাহেই সংশোধনী চূড়ান্ত হতে পারে। ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংশোধনীর খসড়া আইন মন্ত্রণালয়ে যাচাইবাছাইয়ের জন্য পাঠানো হয়েছে। আইন মন্ত্রণালয় থেকে যাচাইবাছাইয়ের পরপরই এটির প্রজ্ঞাপন জারি করা হবে।
যোগাযোগ করা হলে বিকেএমইএর সভাপতি মো. ফজলুল হক বাণিজ্য মন্ত্রণালয় থেকে তফসিল ঘোষণা নির্ধারিত দিনে না করার জন্য চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করেন। তিনি অবশ্য বলেন, তফসিল ঘোষণা পিছিয়ে গেলেও নির্বাচন পিছিয়ে যাবে না।

No comments

Powered by Blogger.