ডেনিশ কার্টুনিস্টের বাড়িতে হামলাকারী গুলিবিদ্ধ

মহানবী হজরত মোহাম্মদ (স.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র এঁকে মুসলিম বিশ্বে ব্যাপকভাবে সমালোচিত ডেনিশ কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ডের বাড়ির দরজা ভাঙার চেষ্টার সময় এক সোমালীয়কে গুলি করেছে ডেনিশ পুলিশ। গত শুক্রবার রাতে ওয়েস্টারগার্ডের আরহাস শহরের বাড়িতে ওই ঘটনা ঘটে। পুলিশ জানায়, ওই সোমালীয়র সঙ্গে সন্ত্রাসবাদী সংগঠন আল-শিবাব ও আল-কায়েদার সম্পর্ক রয়েছে।
ডেনিশ অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা পিইটির বিবৃতিতে বলা হয়, ২৮ বছর বয়সী ওই সোমালীয়র জঙ্গিবাদী অভিপ্রায় ছিল। সোমালিয়ার কট্টরপন্থী সংগঠন আল-শিবাব ও আল-কায়েদার সঙ্গে তার ঘনিষ্ঠতা রয়েছে।
চার বছর আগে একটি ডেনিশ সংবাদপত্রে হজরত মোহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশিত হওয়ার পর থেকে ওয়েস্টারগার্ডকে বেশ কয়েকবার প্রাণনাশের হুমকি দেওয়া হয়।
হামলাকারী সোমালীয় ব্যক্তি যখন ওয়েস্টারগার্ডের পশ্চিমাঞ্চলীয় শহর আরহাসের বাড়িতে অনুপ্রবেশের চেষ্টা চালান, তখন পুলিশ ওই বাড়িটি পাহারা দিচ্ছিল। ডেনিশ বার্তা সংস্থা রিটজাউকে ওয়েস্টারগার্ড বলেন, ‘আমি নিরাপদ কক্ষে অবস্থান করছিলাম। সে একটি কুড়াল দিয়ে বাড়ির প্রবেশ দরজা ভাঙার চেষ্টা করে।’ হামলার সময় পাঁচ বছর বয়সী নাতিকে নিয়ে বাড়িতে অবস্থান করছিলেন তিনি।
দ্য ডেইলি পলিটিকেন পত্রিকার অনলাইন সংস্করণে বলা হয়, বাড়িতে ঢোকার চেষ্টার সময় রক্ষীরা তার ওপর গুলি চালায়। ওই সময় হামলাকারী পুলিশকে লক্ষ্য করে কুড়াল ছুড়ে মারে বলেও পুলিশ জানায়। বাহু ও পায়ে আঘাতপ্রাপ্ত ওই সোমালীয় ব্যক্তি এখন হাসপাতালে চিকিত্সাধীন।
পিইটির বিবৃতিতে বলা হয়, কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ডকে হত্যাচেষ্টাকারীর সঙ্গে সন্ত্রাসবাদের সম্পর্ক রয়েছে। যাকে গ্রেপ্তার করা হয়েছে, তার সঙ্গে সোমালীয় সন্ত্রাসবাদী সংগঠন আল-শিবাবের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আল-কায়েদার সঙ্গেও তার সম্পর্ক রয়েছে। সংস্থাটি আরও জানায়, ডেনমার্কে বৈধভাবে বসবাসকারী ওই সোমালীয় পূর্ব আফ্রিকায় থাকার সময় সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত ছিলেন বলে ধারণা করা হচ্ছে।
নিরাপত্তা সংস্থা জানায়, হামলাকারীর বিরুদ্ধে কার্টুনিস্ট ওয়েস্টারগার্ড ও পুলিশ কর্মকর্তাকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

No comments

Powered by Blogger.