ব্ল্যাকওয়াটার কর্মীদের বিরুদ্ধে মামলা খারিজ হওয়ায় ক্ষুব্ধ ইরাক

যুক্তরাষ্ট্রের একটি আদালত বেসরকারি নিরাপত্তা সংস্থা ব্ল্যাকওয়াটারের পাঁচ নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে আনীত ফৌজদারি অভিযোগ খারিজ করে দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরাক। ২০০৭ সালে ইরাকের রাজধানী বাগদাদে ১৭ জন নিরপরাধ বেসামরিক ইরাকি নাগরিককে হত্যার অভিযোগ রয়েছে ওই পাঁচ নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে।
গত শুক্রবার ইরাক সরকারের মুখপাত্র আলী আল-দাব্বাগ এক বিবৃতিতে বলেন, ওই সিদ্ধান্তে ইরাকি সরকার দুঃখিত ও হতাশ। ইরাকি কর্মকর্তাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ইরাকি কর্তৃপক্ষ পরিচালিত তদন্তে এটা পরিষ্কারভাবে নিশ্চিত করা হয়েছে, ব্ল্যাকওয়াটারের কর্মীরা ওই হত্যাকাণ্ড ঘটিয়েছে।
আলী আল-দাব্বাগ আরও বলেন, ওই ঘটনায় হত্যাকাণ্ডের শিকার, তাঁদের পরিবার ও অন্যান্য ভুক্তভোগীর অধিকার রক্ষার চেষ্টা অব্যাহত রাখবে ইরাকি সরকার। তিনি জানান, ইরাক ওই বেসরকারি নিরাপত্তা সংস্থার বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে।
গত বৃহস্পতিবার মার্কিন কেন্দ্রীয় আদালতের বিচারক রিকার্ডো আরবিনা ব্ল্যাকওয়াটারের পাঁচ নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে আনা অভিযোগ খারিজ করে দেন। মার্কিন সরকার অভিযুক্ত ব্যক্তিদের সাংবিধানিক অধিকার লঙ্ঘন করেছে উল্লেখ করে মামলা খারিজের ওই আদেশ দেন আদালত।
ইরাকি সরকার বলেছে, ইরাকে মার্কিন কর্মকর্তাদের নিরাপত্তা দেওয়ার জন্য ভাড়া করা বেসরকারি নিরাপত্তা সংস্থা ব্ল্যাকওয়াটারের কর্মীরা বাগদাদের রাস্তায় অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছিল।
২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর বাগদাদে একটি গাড়িবোমা বিস্ফোরণের পর ব্ল্যাকওয়াটারের নিরাপত্তাকর্মীরা নিরস্ত্র বেসামরিক ইরাকিদের ওপর স্বয়ংক্রিয় অস্ত্র ও গ্রেনেড লঞ্চারের সাহায্যে হামলা চালায়। এতে ১৭ বেসামরিক ইরাকি নিহত হয়।
ইরাকে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল রে অডিয়ের্নো মার্কিন আদালতের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন। হিন্দুস্তান টাইমস, বিবিসি ও রয়টারস অনলাইন।

No comments

Powered by Blogger.