শান্তি আলোচনায় প্রস্তুত ইয়েমেনের বিদ্রোহীরা

ইয়েমেনের উত্তরাঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধরত শিয়া বিদ্রোহীরা বলেন, সরকার যদি তাঁদের বিরুদ্ধে যুদ্ধের ‘সম্পূর্ণ’ অবসানের ঘোষণা দেয়, তাহলে তাঁরা সরকারের সঙ্গে শান্তি আলোচনার জন্য প্রস্তুত। গতকাল শনিবার বিদ্রোহীদের এক নেতা এ কথা বলেন।
মোহাম্মদ আবদেল সালাম নামে ওই নেতা বার্তা সংস্থা এএফপিকে টেলিফোনে বলেন, ‘যখন যুদ্ধ বন্ধ হবে, তখন আমরা সংলাপের জন্য প্রস্তুত হব।’ তিনি বলেন, প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহর আহ্বানের জবাবে তিনি এই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন।
নতুন বছর উপলক্ষে শুক্রবার সরকারি দৈনিক আল-থাওরা পত্রিকায় লেখা এক নিবন্ধে প্রেসিডেন্ট সালেহ শান্তি ফিরিয়ে আনতে সরকারঘোষিত শর্ত মেনে নেওয়ার জন্য বিদ্রোহীদের প্রতি আহ্বান জানান।
প্রেসিডেন্ট সালেহ বলেন, বিদ্রোহীদের সহিংসতা পরিত্যাগ, সরকারি ভবন থেকে নিজেদের প্রত্যাহার ও আইনের প্রতি সম্মান দেখানো উচিত।
প্রেসিডেন্ট লিখেন, যদি তাঁরা শান্তির জন্য এই আহ্বান গ্রহণ করে, তাহলে রাষ্ট্র শান্তির হাত বাড়িয়ে দেবে। প্রেসিডেন্টের এই আহ্বানের জবাবে আবদেল সালাম বলেন, ‘আলোচনা আবারও শুরুর জন্য প্রেসিডেন্টের প্রস্তাবকে আমরা স্বাগত জানাই। যাকে আমরা শান্তির পথে একধাপ অগ্রগতি এবং ইতিবাচক ইঙ্গিত হিসেবে বিবেচনা করছি।’

No comments

Powered by Blogger.